শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

আপনার কাছে কি টাকা নেই? বিনা খরচে এই ৫টি ব্যাবসা শুরু করলে হবে মোটা টাকা আয়

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

5 Best Zero Investment Business From Home: বর্তমানে পশ্চিমবঙ্গে চাকরি পাওয়া মনে কতটা মুশকিল এই বিষয়ে সবাই জানে। এরকম সময় অনেকেই চাই তাদের নিজের একটা ব্যাবসা শুরু করে আয় করতে। কিন্তূ পকেটে টাকা না থাকায় অনেকেই ব্যাবসা শুরু করতে পারে না। কারণ অনেকের মনেই এই ভুল ধারণা রয়েছে যে সব ব্যাবসাতেই প্রথমে প্রচুর টাকা বিনিয়োগ করতে হয়। তারা জানেনা বিনা পুঁজিতে অনেক ব্যাবসা শুরু করা যায়। তাই আজ আমরা এমন ৫টি ব্যাবসার পরিকল্পনা সম্পর্কে আলোচনা করব, যেগুলি বিনা খরচে শুরু করে প্রতিমাসে মোটা টাকা আয় করতে পারবেন। 

বিনা খরচে এই ৫টি ব্যাবসা শুরু করতে পারেন (5 Best Zero Investment Business From Home)

যথেষ্ট পুঁজি না থাকায় অনেকেই ব্যাবসা শুরু করতে পারে না। এটা ঠিক যে ব্যাবসা করতে গেলে মূলধনের প্রয়োজন। কিন্তূ কিছু এমনও ব্যাবসা রয়েছে যেগুলি শুরু করতে কোনো টাকার প্রয়োজন হবে না, আপনার কাছে স্কিল থাকলেই হবে। নিচে এমনি ৫টি ব্যাবসার পরিকল্পনা সম্পর্কে আলোচনা করা হয়েছে, যেগুলি বিনা খরচে শুরু করে প্রতিমাসে মোটা টাকা আয় করতে পারবেন। 

1) ফ্রিল্যান্স ইলাস্ট্রেটর বা গ্রাফিক ডিজাইনার

আপনি একজন ফ্রিল্যান্স ইলাস্ট্রেটর বা গ্রাফিক ডিজাইনার হয়ে প্রতিমাসে মোটা অংকের টাকা আয় করতে পারবেন। আপনি যেকোনো কোম্পানির লোগো বা ব্যানার, শিশুদের আকার বই এবং আরও এই ধরনের পরিষেবা ক্লায়েন্টদের দিয়ে বিনিময়ে টাকা চার্জ করতে পারবেন। 

2) রান্না বা বেকিং ক্লাস 

অনেকে মহিলা রান্না করতে ভালোবাসে এবং নিজের পরিবারে লোকেদের জন্য পুষ্টিকর রান্না করে খাওয়াতে চাই। আপনি যদি রান্না করতে জানেন তাহলে রান্না বা বেকিং ক্লাস শুরু করে তাদের শিক্ষা প্রদান করে আয় করতে পারবেন। এই ব্যাবসার জন্য কোনো টাকার প্রয়োজন হবে না। আপনি অনলাইনে ভিডিও কলের মাধ্যমে ক্লাস নিতে পারেন। কারণ অনেকেই এখন বাড়িতে বসেই সবকিছু শিখতে চাই। 

3) অনলাইন টিউশন 

বর্তমানে অনলাইন টিউশন এর ব্যাবসা থেকে অনেকেই প্রচুর টাকা আয় করছে। এর জন্য যেকোনো একটি বিষয় সম্পর্কে ভালো জ্ঞান থাকতে হবে। আপনি ওই বিষয় নিয়ে অনলাইন টিউশন শুরু করতে পারেন। এর জন্য আপনার কোনো খরচ হবে না। আপনার কাছে শুধুমাত্র একটি স্মার্ট ফোন এবং ইন্টারনেট এর সুবিধা থাকলেই হবে। 

অবশ্যই পড়ুন » Make Money Online: অনলাইন থেকে ঘরে বসে আয় করুন লক্ষ লক্ষ টাকা, দেখে নিন ৫টি কার্যকরী উপায়।

4) কন্টেন্ট রাইটটিং 

কন্টেন্ট রাইটটিং এর ব্যাবসা শুরু করে আপনি ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন। বিভিন্ন খবরের পোর্টাল, ব্লগ, সোশ্যাল মিডিয়া এবং যারা অ্যাফিলিয়েট মার্কেটিং করে তাদের জন্য কন্টেন্ট লিখে আপনি আয় করতে পারবেন। কন্টেন্ট রাইটটিং এর অভিজ্ঞতা না থাকলে প্রথম প্রথম অনেক কম টাকা আয় করতে পারবে। এতে আপনার যত দিনের অভিজ্ঞতা থাকবে ততো বেশি চার্জ করতে পারবেন। 

5) ফুড বিজনেস 

বর্তমানে ফুড বিজনেস এর চাহিদা প্রচুর বাড়ছে। আপনি বাড়িতে খাবার তৈরি করে হোম ডেলিভারি করে প্রতিমাসে ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন। এরজন্য আপনাকে সুস্বাদু ও পুষ্টিকর খাবার বানাতে হবে। বর্তমানে অনেক পরিবারে এখন স্বামী-স্ত্রী দুজনেই কোনো না কোনো কাজ করে। এরফলে রান্না করার সময় পায় না। যার কারণে এখন এই ব্যাবসা ভালো চলছে।

আরও পড়ুন: Make Money Online – AI দিয়ে ভিডিও বানিয়ে প্রতিমাসে লক্ষ টাকা আয় করুন, দেখেনিন ৫টি কার্যকারী পদ্ধতি। 

উপসংহার 

আপনার কাছে টাকা না থাকলেও কিছু ব্যাবসা শুরু করে প্রতিমাসে মোটা টাকা আয় করতে পারেন। যেমন ফ্রিল্যান্স ইলাস্ট্রেটর বা গ্রাফিক ডিজাইনার, রান্না বা বেকিং ক্লাস, অনলাইন টিউশন, কন্টেন্ট রাইটটিং এবং ফুড বিজনেস করার জন্য কোনো টাকা লাগবে না এবং এতে বেশ ভালো আয় হবে। এই ৫টি ব্যাবসায় সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

অবশ্যই পড়ুন » Paytm Work Form Home: বাড়িতে বসেই আয় করার দারুন সুযোগ দিচ্ছে পেটিএম, জেনেনিন পদ্ধতি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us