শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Gold Bond: আচমকাই 40 হাজার কোটি টাকার গোল্ড বন্ড প্রত্যাহার করল কেন্দ্র সরকার! কি কারনে জেনে নিন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

দেশজুড়ে লোকসভা নির্বাচনের অবহের মধ্যেই গোল্ড বন্ড নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। ভারতীয় কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কাছ থেকে ৪০০০০ কোটি টাকার সিকিউরিটিজ ফেরত নিতে চলেছে কেন্দ্র। অর্থাৎ এই ৪০ হাজার কোটি টাকা বাইব্যাক করতে চলেছে। এই বাইব্যাক প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সিকিউরিটি গুলি হল ৬.১৮ শতাংশ GS ২০২৪, ৯.১৫ শতাংশ GS ২০২৪ এবং ৬.৮৯ শতাংশ GS ২০২৫। এই সিকিউরিটি গুলির মেয়াদ সম্পন্ন হবে ৪ নভেম্বর, ১৪ নভেম্বর এবং ১৬ জানুয়ারি।

বাইব্যাক পদ্ধতি কী?

বাইব্যাক পদ্ধতি হল নির্দিষ্ট মেয়াদের আগে ঋণের টাকা নেওয়া। বর্তমানে কেন্দ্র সরকার তার গোল্ড বন্ডের জন্য নির্ধারিত মেয়াদপূর্তির তারিখের আগেই বকেয়া ঋণের একটি অংশ পরিশোধ করতে চলেছে। বাইব্যাক আসলে ব্যাংকিং পরিষেবার ক্ষেত্রে একটি লিকুইডিটি প্রকাশ করে। গত ২ মে পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী জানা যাচ্ছে বর্তমানে প্রায় ৭৮৪৮১ কোটি টাকার লিকুইডিটির অভাব রয়েছে।

কোয়ান্টিকো রিসার্চ ইকোনমিস্ট বিবেক কুমার এই প্রসঙ্গে জানিয়েছেন সিকিউরিটিজ বাছাই প্রক্রিয়ায় এই বাইব্যাক আসলে সরকার তরফ থেকে করা একটি তারল্য পুনর্বন্টন অনুশীলন। কারণ স্বল্পমেয়াদি বন্টন গুলির উপর তারা সম্পূর্ণভাবে নজর রেখেছে। যদিও অনেকে বাইব্যাক পদ্ধতিকে ব্যবস্থাপনা অনুশীলন বলে মনে করতে পারেন। তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রত্যক্ষ এবং পরোক্ষ ক্ষমতা সম্পন্ন বিকল্প পদ্ধতিও রয়েছে।

অবশ্যই পড়ুন » Gold Tax: বাড়িতে বেশি সোনা রাখলে বিপদ! সরকারকে দিতে হবে মোটা টাকা ট্যাক্স

নগদ প্রবাহের অবস্থা

সিএসবি ব্যাঙ্কের ট্রেজারি বিভাগের প্রধান অলোক সিং এই বাইব্যাকের বিষয়ে কথা বলতে গিয়ে জানিয়েছেন যে বর্তমানে আমাদের দেশের নগদ অর্থের সংকট রয়েছে। লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পরেই নতুন সরকার কেন্দ্রের দায়িত্ব নেবে। এই দায়িত্ব বন্টনের আগে সরকারি ব্যয় বৃদ্ধির সম্ভাবনা নেই বললেই চলে। বরং এ সময় কম সময়ে বেশি লাভের সম্ভাবনা রয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মে মাসে কেন্দ্রীয় সরকারকে যে বার্ষিক লভ্যাংশ প্রদান করবে, তার ফলে সরকারি নগদ অর্থ পরিমাণ আরও বৃদ্ধি পাবে বলে আশা করা যাচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে যে ৪০ হাজার কোটি টাকা গোল্ড প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার ব্রেকআপ সিকিউরিটির জন্য কোন বিজ্ঞাপিত পরিমাণ নেই। একাধিক মূল্য পদ্ধতিতে এই নিলাম প্রক্রিয়া সম্পন্ন হবে। আগামী ৯ মে ২০২৪ সকাল ১০:৩০ থেকে ১১:৩০ টার মধ্যে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কোর ব্যাঙ্কিং সলিউশন বা ই-কুবের সিস্টেমে ইলেকট্রনিক পদ্ধতিতে নিলাম পরিচালনা করবে এবং এর ফলাফল জানা যাবে ১০ মে তারিখে।

অবশ্যই পড়ুন » Sovereign Gold Bonds: এই সরকারি বন্ডে টাকা ডবল হয় FD-র চেয়ে দ্রুত, অনেকেই এটি জানেনা

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us