শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

15G অথবা 15H জমা করার সময় এই ভুলগুলি কখনোই করবেন না। জেনে নিন সঠিক তথ্য!

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

15G & 15H From Fill up Mistakes: এমন অনেক মানুষ আছে যারা নিজের উপার্জিত টাকা ব্যাংক এবং পোস্ট অফিসের মাধ্যমে ভবিষ্যতের জন্য সঞ্চয় করে রাখেন। সে ক্ষেত্রে বিনিয়োগের গুরুত্বপূর্ণ অপশন হিসেবে তারা FD, RD, MIS ইত্যাদি বিভিন্ন স্কিম গুলি বেছে নেন। বিনিয়োগ করা অর্থের পরিমাণের সঙ্গে পাওয়া সুদ অনেক সময় করযোগ্য হয়। এর ফলে সুদ থেকে প্রাপ্ত টাকার উপর TDS কাটা হয়। গ্রাহক যদি এই TDS কাটা থেকে মুক্তি পেতে চান তবে তাকে সংশ্লিষ্ট সংস্থায় ফর্ম 15G অথবা 15H জমা করতে হয়। তবে এই ফর্ম গুলি নিয়ে গ্রাহকদের মনে নানা ধরনের প্রশ্ন থাকে। আজ এই প্রতিবেদনের মাধ্যমে এই ফর্ম দুটি সম্পর্কে সঠিক তথ্য জেনে নিন এবং এ প্রসঙ্গে ভুল করা থেকে অবশ্যই বিরত থাকুন।

15G অথবা 15H জমা করার সময় এই ভুল করবেন না

  • কোনো গ্রাহকের ক্ষেত্রে নিজস্ব FD অ্যাকাউন্ট যদি একের বেশি হয় এবং তা যদি একাধিক ব্যাংক এবং পোস্ট অফিসে থাকে তবে তিনি কটি ফর্ম জমা করবেন এই নিয়ে তৈরী হয় বিভ্রান্তি। মাথায় রাখা উচিত TDS কাটা থেকে রক্ষা পেতে হলে নিজের যত গুলি FD অ্যাকাউন্ট আছে সবগুলির জন্যই এই ফর্ম জমা দেওয়া উচিত।
  • অনেকের মনে প্রশ্ন থাকে যদি এক ব্যাংকে একাধিক FD থাকে সেক্ষেত্রে কটি ফর্ম 15G/15H দিতে হয়? এক্ষেত্রে বিশেষজ্ঞরা জানান টাকা কাটা থেকে মুক্তি পেতে একটি সংস্থার প্রতিটি ইনভেস্টমেন্ট এর জন্য আলাদা আলাদা করে ফর্ম জমা করার দরকার নেই। এক্ষেত্রে একটি ফর্ম জমা দিলেই হয়।
  • অনেক ক্ষেত্রে বিনিয়োগকারীরা মনে করেন এই ফর্ম শুধুমাত্র ব্যাংক এর ক্ষেত্রেই প্রযোজ্য। তবে এ ধারণা সম্পূর্ন ভুল। পোস্ট অফিসে যদি গ্রাহকের FD থাকে এবং তিনি যদি 15G/15H জমা করার যোগ্য হন তবে পোস্ট অফিসেও এটি জমা করে দেওয়া উচিত।
  • 15G/15H জমা করার পরেও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান যদি গ্রাহকের TDS কেটে নেয়, সেক্ষেত্রে ইনকাম ট্যাক্স ফাইল করে আয়কর দপ্তরকে তা জানানো দরকার। ট্যাক্সের পরিমাণ এর থেকে টিডিএস-এর পরিমাণ বেশি হলে তাহলে অতিরিক্ত টাকাতে গ্রাহক ফিরত পাবেন।
  • কোনো কারণে ব্যাংক TDS না কাটলে ইনকাম ট্যাক্স ফাইল করার সময় ব্যাংকের কাছ থেকে একটি ইন্টারেস্ট সার্টিফিকেট নেওয়া উচিত।
  • স্বামী স্ত্রী উভয়ের থেকে ব্যাংকে যদি জয়েন্ট একাউন্ট থাকে সে ক্ষেত্রে প্রথম নাম যার রয়েছে তাকে 15G/15H জমা করতে হবে। তবে আলাদা অ্যাকাউন্টের ক্ষেত্রে প্রয়োজনে উভয়কেই আলাদা ভাবে 15G/15H জমা দিতে হবে।
  • 15G/15H জমা ফর্মে টোটাল ইনকাম এর হিসাব বসাতে গেলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে FD থেকে প্রাপ্ত সুদের টাকার সঙ্গে অন্যান্য কোনো বিনিয়োগ বা বেতন এর পরিমানও যোগ করতে হবে।
  • NRI রা এই 15G/15H ফর্ম জমা করতে পারবেন না।

অবশ্যই পড়ুন » Don’t Submit ITR File: ভুলেও করবেন না ইনকাম ট্যাক্স ফাইল! নাইলে সমস্যার মুখে পড়বেন।

এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us