শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

চাকরি না করেও মাসে ৭৬ হাজার টাকা পেনশন কিভাবে পাবেন? জেনেনিন সম্পূর্ণ তথ্য

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

যারা সরকারি চাকরি করছে তাদের অবসর জীবনের কোনো চিন্তা নেই। কিন্তূ সরকারি চাকরি না করেই মাসে ৭৬ হাজার টাকা পেনশন কি পাওয়া সম্ভব? হ্যাঁ, আপনি যদি সরকারি কর্মচারী না হয়ে থাকেন তবুও প্রতিমাসে পেনশন পেতে পারেন। কিভাবে পাবেন এই নিয়েই আজকের এই প্রতিবেদন। আপনি যদি আপনার অবসর জীবনের জন্য আগে থেকে প্রস্তুত নিতে চান তাহলে অবশ্যই পুরো প্রবন্ধটি পড়ুন।

সাধারণত মানুষ এক সময়ের পর বৃদ্ধ হবার কারণে আর কাজ করতে পারে না। সরকারি কর্মচারীরা পেনশন পাওয়ার কারণে তখনও স্বনির্ভর থাকতে পারে এবং যারা সরকারি চাকরি করে না তাদের এটি চিন্তার বিষয় হয়ে যায়। আপনি যদি সরকারি কর্মচারী না হন, তবুও নিজের অবসর জীবনে পেনশন পেতে পারেন। আপনি যদি আপনার অবসর জীবনে পেনশন পেতে চান তাহলে আপনাকে আপনার মাসিক আয় এর কিছু অংশ ন্যাশনাল পেনশন সিস্টেমে বিনিয়োগ করতে হবে। জীবনের শেষ কাল এর জন্য ন্যাশনাল পেনশন সিস্টেমে বিনিয়োগ করা লাভজনক ও সুরক্ষিত। এটি ভারতের কেন্দ্রীয় সরকার এর অর্থ মন্ত্রণালয় এর অধীনে পরিচালিত। এই জন্য আপনি এখানে বিনিয়োগ করা একদম সুরক্ষিত ভাবতে পারেন।

ন্যাশনাল পেনশন সিস্টেমে বিনিয়োগের ইক্যুইটি, কর্পোরেট ডেট, গভর্ন্যান্স বন্ড এবং অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড এই তিনটি ভাগ রয়েছে। আপনি এখানে দুভাবে বিনিয়োগ করতে পারেন – এক্টিভ এবং অটো চয়েস। আপনি আপনার মাসিক আয় এর কিছু অংশ এখানে বিনিয়োগ করে, ৬০ বছর বয়স হওয়ার পর মোটা অঙ্কের টাকা রিটার্ন পাবেন।

এবার আপনি যদি প্রতিমাসে ৭৬ হাজার টাকা পেনশন পেতে চান তাহলে আপনাকে কত টাকা বিনিয়োগ করতে হবে দেখে নেওয়া যাক। মাসে ৭৬ হাজার টাকা পেনশন পেতে হলে আপনার ন্যাশনাল পেনশন সিস্টেম অ্যাকাউন্টে ৩.৮ কোটি টাকা থাকতে হবে। এক্ষেত্রে আপনাকে ২৫ বছর বয়স থেকে প্রতিমাসে ১০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে তাহলে ৬০ বছর পূর্ণ হলে আপনার বিনিয়োগ পূরণ হবে। বিনিয়োগের মেয়াদ পূরণ হওয়ার পর আপনি প্রতিমাসে ৭৬ হাজার ৫৬৬ টাকা পেনশন পাবেন। এখানে বিনিয়োগ করার আগে মনে রাখবেন একসঙ্গে পুরো টাকা তুলে নিতে পারবেন না। মূল রাশির ৪০% কোনো জীবন বিমাতে বিনিয়োগ করতে হবে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us

2 thoughts on “চাকরি না করেও মাসে ৭৬ হাজার টাকা পেনশন কিভাবে পাবেন? জেনেনিন সম্পূর্ণ তথ্য”

Leave a Comment