শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

UPI Refund: ইউপিআই দিয়ে টাকা পাঠানোর 2 মিনিটের মধ্যেই আবার টাকা রিফান্ড পাবেন, দেখে নিন পদ্ধতি

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

UPI Refund: বর্তমান সময়ে ইউপিআই-র মাধ্যমে লেনদেন প্রবল ভাবে জনপ্রিয়তা পেয়েছে ভারতে। আজকাল কেউ আর নগদ টাকা পকেটে করে নিয়ে ঘোরে না। কিউআর কোড স্ক্যান করে পেমেন্ট করে গ্রাহক। ফুচকার দোকান থেকে শুরু করে পাঁচতারা হোটেল সব জায়গায় এখন ইউপিআই মাধ্যমে লেনদেন করা হয়। এর সুবিধা অনেক। তবে সুবিধা থাকলেও, অসুবিধাও রয়েছে। যেমন একবার পেনমেন্ট করতে গিয়ে ট্রানজাকশন ফেল হয়ে গেলে টাকা রিফান্ড হতে বা গ্রাহকদের কাছে ফেরত আসতে সময় লেগে যায় ২ থেকে ৩ দিন। এতে করে বেশ সমস্যায় পড়েন মানুষ।

UPI Refund System

এবার এই সমস্যার সমাধান নিয়ে আসছে Fintech প্ল্যাটফর্ম Razorpay। গ্রাহকদের সমস্যা দূর করতে এবার Razorpay POS-এ একটি নতুন সিস্টেম চালু করেছে। যার ফলে মাত্র ২ মিনিটের মধ্যে ট্রানজাকশন ফেল হয়ে কেটে নেওয়া টাকা রিফান্ড করা হবে গ্রাহককে। আর এই নতুন বৈশিষ্ট্যের নাম ইনস্ট্যান্ট রিফান্ড। চলতি সপ্তাহের শুরুতে অর্থাৎ সোমবার ফিটটেক প্লাটফর্ম রেজারপে “ইনস্ট্যান্ট রিফান্ড” সিস্টেম চালু করেছে। এক্ষেত্রে টাকা কেটে নেওয়ার কারণে আমজনতা যে বিপাকে পড়তো, তা থেকে মুক্তি পাবে।

Razorpay POS জানিয়েছে, ট্রানজাকশন ফেল হয়ে কেটে নেওয়া টাকা মাত্র ২মিনিটের মধ্যে রিফান্ড করা হবে গ্রাহকের অ্যাকাউন্টে। এখন থেকে আর রিফান্ডের জন্য ৩ থেকে ৪ দিন অপেক্ষা করতে হবে না গ্রাহকদের। এ বিষয়ে Razorpay POS-র সিইও ব্যাস নাম্বিসান জানিয়েছেন, “ব্যবসায়ীদের ক্ষমতায়নের মাধ্যমে এই ইনস্ট্যান্ট রিফান্ড দেওয়া, গ্রাহকের সন্তুষ্টি, বিশ্বাস এবং দ্রুত চেকআউটগুলিকে উন্নত করার জন্য এটিকে বাদ দেওয়া আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল।”

অবশ্যই পড়ুন » Google Pay Earning Tricks: ঘরে বসেই প্রতিদিন আয় হবে 2000 টাকা, গুগল পে দিচ্ছে দারুণ সুযোগ! জেনে নিন সহজ উপায়গুলি

তিনি আরো বলেন যে, ‘UPI লেনদেনের ক্ষেত্রে ৫ থেকে ১৫ শতাংশ লেনদেনেই টাকা আটকে যাওয়ার সমস্যা রয়েছে। এই সমস্যার জেরে ব্যবসায়ীরা তাঁদের ব্যবসা হারাচ্ছেন, কারণ ক্রেতা বেশিরভাগ ক্ষেত্রেই আর দ্বিতীয়বার পেমেন্ট করার ঝুঁকি নিতে চান না।’ এই সমস্যা থেকে ব্যবসায়ী ও গ্রাহক দুজনকেই মুক্তি দিতে ইনস্ট্যান্ট রিফান্ড সিস্টেম চালু করা হয়েছে।

রেজারপে এ বিষয়ে নিশ্চিত করেছে যে, ১৫ শতাংশ পেমেন্টের ক্ষেত্রে ট্রানজাকশন ফেল হয়ে টাকা আটকে যাওয়ার ঘটনা ঘটে। গ্রাহক দ্বিতীয়বার পেমেন্ট করতে চায় না। এর ফলে পায় ৪০ শতাংশ গ্রাহক তাদের ব্যবসা হারাচ্ছে। ইনস্ট্যান্ট রিফান্ড সিস্টেম চালু হওয়ার ফলে UPI দিয়ে পেমেন্ট করার জনপ্রিয়তা আরো বাড়বে বলে মনে করা হচ্ছে।

অবশ্যই জেনে রাখুন » PhonePe, GPay কে টক্কর দিতে আসছে TATA Pay, সঙ্গে নিয়ে আসছে দুর্দান্ত ক্যাশব্যাক অফার

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “UPI Refund: ইউপিআই দিয়ে টাকা পাঠানোর 2 মিনিটের মধ্যেই আবার টাকা রিফান্ড পাবেন, দেখে নিন পদ্ধতি”

Leave a Comment