শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

UPI Transaction Limit: অনলাইনে কত টাকা লেনদেন করা সুরক্ষিত যাতে ইনকাম ট্যাক্স নোটিশ না আসে।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমান সময়ে ডিজিটাল লেনদেনের জনপ্রিয়তা তরতড়িয়ে বাড়ছে। নগদ ছেড়ে কিউয়ার কোড স্ক্যান করে পেমেন্ট করতে পছন্দ করেন বহু মানুষ। এ দেশে NPCI ডিজিটাল লেনদেনের জন্য UPI তৈরি করেছে। UPI ব্যবহার করে খুব সহজে কয়েক সেকেন্ডের মধ্যে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানো যায়। যা লেনদেন প্রক্রিয়াকে আরও সহজ করে তুলেছে। তবে এই UPI লেনদেন সম্পর্কে এমন অনেক খুঁটিনাটি বিষয় রয়েছে, যা অনেকেরই অজানা। আজ আপনাদের সঙ্গে সেই সমস্ত বিষয়গুলি তুলে ধরবো।

প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট

UPI সিস্টেমের একটি অন্যতম ইনস্ট্রুমেন্ট হলো প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট বা PPI। যা মূলত UPI-র ওয়ালেটকে বোঝায়। এখানে টাকা রাখা যায় এবং এই ওয়ালেট থেকে লেনদেন করা যায়। যদি ওয়ালেট থেকে টাকা ট্রান্সফার করা হয় তবে সেই প্রক্রিয়াকে PPI বলা হয়। যেমন Phonepe Wallet, Amazon Pay, Freecharge ইত্যাদি থেকে পেমেন্ট করলে তা PPI-র অন্তর্ভুক্ত ধরা হয়।

দৈনিক UPI লেনদেনের সীমা

NPCI-র নিয়ম অনুযায়ী একটি UPI থেকে দৈনিক ১ লক্ষ টাকা লেনদেন করা যাবে। তবে শিক্ষা প্রতিষ্ঠান কিংবা হেলথ সেন্টারগুলি দৈনিক ৫ লক্ষ টাকা লেনদেন করতে পারে। তবে এই লেনদেনের সীমা নির্ভর করে ব্যাংকগুলির উপর। কিছু কিছু ব্যাংক দৈনিক সীমা ২৫ হাজার টাকা থেকে ১ লক্ষ টাকা করে রেখেছে। অন্যদিকে কোনো কোনো ব্যাংক আবার দৈনিক সীমার পরিবর্তে সাপ্তাহিক বা মাসিক সীমা নির্ধারণ করেছে।

অবশ্যই পড়ুন » PhonePe Earning Tricks: ফোনপে অ্যাপ থেকে প্রতি মাসে আয় করুন 500-1000 টাকা, রইল সহজ উপায়

ইন্টারচেঞ্জ ফি

UPI পেমেন্ট করার ক্ষেত্রে ইন্টারচেঞ্জ ফি প্রদান করতে হয়। লেনদেনের খরচ কভার করার জন্যই এই চার্জ নেওয়া হয়। বিভিন্ন পরিষেবার উপর ভিত্তি করে ০.৫ শতাংশ থেকে ১.১ শতাংশ ইন্টারচেঞ্জ নেওয়া হয়। ফ্রুয়েল পেমেন্টের ক্ষেত্রে ০.৫ শতাংশ, পোস্ট অফিস, টেলিকম, এডুকেশন ইত্যাদির ক্ষেত্রে ০.৭ শতাংশ, সুপার মার্কেটের জন্য ০.৯ শতাংশ এবং মিউচুয়াল ফান্ডেরক্ষেত্রে ১ শতাংশ ইন্টারচেঞ্জ ফি দিতে হয়। PPI মোডে ওয়ালেট থেকে ওয়ালেটে টাকা পাঠালে ইন্টারচেঞ্জ ফি দিতে হয় না। এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠালে তবেই এই ইন্টারচেঞ্জ নেওয়া হয়। মার্চেন্ট অ্যাকাউন্টে ২০০০ টাকার উপরে ঢুকলে ১.১ শতাংশ ফি দিতে হবে। তবে ব্যাক্তিগত ভাবে কেউ UPI দিয়ে এই পরিমান টাকা পেমেন্ট করলে কোনো ফি দিতে হয় না।

অবশ্যই পড়ুন » Google Pay Earning Tricks: ঘরে বসেই প্রতিদিন আয় হবে 2000 টাকা, গুগল পে দিচ্ছে দারুণ সুযোগ! জেনে নিন সহজ উপায়গুলি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us