শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Women Investment Scheme: মহিলাদের জন্য বিনিয়োগের ৬টি সেরা স্কিম! ভবিষ্যৎ সুরক্ষিত করতে বিনিয়োগ করেন এই স্কিম গুলিতে

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Women Investment Scheme: বর্তমান সময়ে নারীরাও আর্থিক সাবলম্বী হওয়ার পথে অগ্রসর হতে চলেছে। বিভিন্ন ধরনের কাজের সঙ্গে নিযুক্ত হয় নারীরা যেমন নিজেদের আর্থিক মান উন্নয়ন ঘটাচ্ছেন, ঠিক তেমনি নিজেদের ভবিষ্যৎ সুরক্ষার জন্য অর্থনৈতিক বিনিয়োগ গুলি ও নারীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সামনেই আসছে আন্তর্জাতিক নারী দিবস।

মহিলাদের জন্য ৬টি বিনিয়োগ স্কিম (Women Investment Scheme)

আগামী ৮ মার্চ নারী দিবস উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্তে নারী শক্তির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এই আবহে নারীদেরও উচিত নিজের অর্থনৈতিক সুরক্ষা বৃদ্ধি করে নিজের ভবিষ্যত জীবনকে আর্থিক ভাবে সুনিশ্চিত করার। আজ এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানাবো ঠিক কোন কোন ক্ষেত্রে বিনিয়োগ করলে নারীরা বিশেষ ভাবে লাভবান হতে পারেন এবং নিজের অর্থনৈতিক অবস্থা স্থিতিশীল করে তুলতে পারেন।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড

বর্তমানে আর্থিক বিনিয়োগ করার ক্ষেত্রে পিপিএফ বা পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিমটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। নারী পুরুষ নির্বিশেষে এখানে অর্থ বিনিয়োগ করতে পারেন। এই স্কিমের অধীনে ১৫ বছরের জন্য যদি ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করা হয় সেক্ষেত্রে ৭.১% সুদের হারে দুর্দান্ত রিটার্ন পাওয়া সম্ভব।

ন্যাশনাল পেনশন সিস্টেম

পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি দ্বারা পরিচালিত ন্যাশনাল পেনশন সিস্টেম স্কিমে বিনিয়োগ করেও দুর্দান্ত রিটার্ন পাওয়া সম্ভব।

‌জীবন বীমা পলিসি

মহিলাদের অর্থনৈতিক ভবিষ্যৎ সুনিশ্চিত করতে জীবন বীমা পলিসি গুলির গুরুত্ব অপরিসীম। জীবন বীমা পলিসের এমন বিশেষ কিছু স্কিম আছে যেগুলোর সাহায্যে মহিলারা অর্থনৈতিক বিনিয়োগের ফলে নির্দিষ্ট সময়ের পর মোটা টাকা রিটার্ন হিসেবে পেতে পারেন।

অবশ্যই পড়ুন » মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট! পোস্ট অফিসের নতুন স্কিমে মহিলারা পাবেন 2 লক্ষ টাকা, এইভাবে আবেদন করুন

ফিক্সড ডিপোজিট

ব্যাংক এবং পোস্ট অফিস ইত্যাদি বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে ফিক্সড ডিপোজিট স্কিম করে নিজের অর্থনৈতিক ভবিষ্যত সুনিশ্চিত করতে পারেন মহিলারা। এক্ষেত্র নির্দিষ্ট সুদের হারে মোটা টাকা রিটার্ন পাওয়া যায়।

স্বাস্থ্য বীমা

মহিলাদের হাতের বিনিয়োগের জন্য বিভিন্ন ধরনের স্বাস্থ্য বীমা গুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। নানা ধরনের জটিল শারীরিক সমস্যায় এই স্বাস্থ্যবীমা গুলি দুর্দান্ত কভারেজ প্রদান করে। এর ফলে মহিলারা তাদের ভবিষ্যতে চিকিৎসায় সংক্রান্ত চিন্তা গুলি থেকেও মুক্তি পান।

মিউচুয়াল ফান্ড

বর্তমানে সময়ে মিউচুয়াল ফান্ড গুলি অর্থ বিনিয়োগের উপর নির্দিষ্ট সুদের হারে মোটা টাকা রিটার্ন দিচ্ছে। ফলে মহিলাদের অর্থনৈতিক বিনিয়োগের জন্য এগুলো অত্যন্ত ভালো বিকল্প হতে পারে। ইক্যুইটি, ঋণ বা হাইব্রিড ফান্ডে বিনিয়োগ করে তাই মহিলারা নিজেদের অর্থনৈতিক ভবিষ্যৎকে সুরক্ষিত করতে পারবেন। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে আপনি এভারেজ ১৫ শতাংশ পর্যন্ত রিটার্ন পেতে পারেন।

অবশ্যই পড়ুন » Mahila Smridhi Yojana: মহিলা সমৃদ্ধি যোজনা! রাজ্য সরকারের নতুন প্রকল্পে 30 হাজার টাকা পাবে মহিলারা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us