শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

মে মাসের থেকে বিভিন্ন ব্যাংকের নিয়মে বদল হতে চলেছে! কি কি বদল হতে চলেছে দেখে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ভারতবর্ষের অর্থনৈতিক ব্যবস্থার নিয়ম অনুসারে চলতি মাসের ১ তারিখ থেকে শুরু হয়েছে ২০২৪-২৫ অর্থ বর্ষ। প্রতি অর্থ বর্ষে শুরুতেই ভারতীয় অর্থনৈতিক ব্যবস্থার বেশ কিছু পরিবর্তন আনার চেষ্টা করা হয়। চলতি বছর ৩১ মার্চের পর থেকেও পরিবর্তিত হয়েছে বেশ কিছু নিয়ম কানুন। নতুন অর্থবর্ষ শুরু হওয়ার পর একটি মাস প্রায় অতিক্রান্ত। আর কয়েকদিন পর থেকেই শুরু হবে বছরের পঞ্চম মাস অর্থাৎ মে মাস। মে মাসের শুরু থেকেও আমাদের দেশে বেশ কিছু নিয়ম পরিবর্তিত হতে চলেছে। ইয়েস ব্যাঙ্ক ও আইসিআইসি ব্যাংকের নিয়মে আসছে কয়েকটি বদল। গ্যাসের দামও পরিবর্তিত হতে পারে। দেখে নিন ১ মে থেকে ভারতের অর্থনৈতিক ব্যবস্থার ক্ষেত্রে ঠিক কি কি পরিবর্তন আসতে চলেছে।

এলপিজি গ্যাসের নিয়মে বদল

ভারতের নিয়ম অনুসারে প্রতি মাসে শুরুতে জ্বালানি কোম্পানি গুলি বাণিজ্যিক এবং গার্হস্থ্য গ্যাসের দাম পরিবর্তন করে। সেই অনুযায়ী মে মাসের প্রথম দিনেও গ্যাসের দাম পরিবর্তিত হওয়ার সম্ভাবনা থাকছে। যদিও আর্থিক বিশেষজ্ঞরা মনে করছেন আসন্ন লোকসভা নির্বাচনের আগে রান্নার গ্যাসের দাম স্থির থাকবে।

ইয়েস ব্যাংকের নিয়ম পরিবর্তন

ইয়েস ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে জানা গেছে আসন্ন মে মাস থেকে ইয়েস ব্যাংকের সেভিংস অ্যাকাউন্ট এর ক্ষেত্রে গড় ব্যালেন্সে পরিবর্তন করা হচ্ছে। বর্তমানে ইয়েস ব্যাংকের ক্ষেত্রে প্রো ম্যাক্স সেভিংস অ্যাকাউন্ট গুলির ন্যূনতম গড় ব্যালেন্সের পরিমাণ ৫০ হাজার টাকা। অ্যাকাউন্ট প্রো এর ক্ষেত্রে ব্যালেন্সের সর্বনিম্ন সীমা টি হল ১০ হাজার টাকা এবং এতে সর্বোচ্চ ৭৫০ টাকা চার্জ করা হয়। ‘প্লাস’, ‘ইয়েস রেসপেক্ট এসএ’ এবং ‘ইয়েস এসেন্স এসএ’ অ্যাকাউন্ট গুলির সর্বনিম্ন গড় ব্যালেন্স সীমা ২৫০০০ টাকা এবং সর্বোচ্চ চার্জ ৭৫০ টাকা।

অবশ্যই পড়ুন » E Shram Balance Check: ই-শ্রম কার্ডে টাকা ডুকেছে? এই ভাবে ২ মিনিটে ব্যালান্স চকে করুন

ICICI ব্যাংকের নিয়ম পরিবর্তন

আইসিআইসিআই ব্যাংকের দেওয়া তথ্য অনুসারে জানা গেছে এই ব্যাংক তাদের কার্ড সংক্রান্ত নিয়মে বদল আনতে চলেছে মে মাস থেকে। মে মাস থেকে চালু হওয়ার নতুন নিয়ম অনুসারে, গ্রামীণ এলাকায় ডেবিট কার্ডের জন্য গ্রাহকদের বার্ষিক ৯৯ টাকা এবং শহর অঞ্চলের গ্রাহকদের জন্য বার্ষিক ২০০ টাকা খরচ করতে হবে। তবে আইসিআইসিআই ব্যাঙ্কে তরফ থেকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে ২৫ পৃষ্ঠা যুক্ত চেক বইয়ের জন্য তারা গ্রাহকদের কাছ থেকে কোন চার্জ করবে না। ২৫ পাতার পরে যে কোন পৃষ্ঠার চেক বইয়ের জন্য পৃষ্ঠা প্রতি ৪ টাকা করে চার্জ দিতে হবে গ্রাহকদের।

HDFC ব্যাংকের নিয়ম

এইচডিএফসি ব্যাংক ভারতের প্রবীণ নাগরিকদের সুবিধার জন্য বিশেষ একটি ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট চালু করেছে। এই স্কীমের মেয়াদ দেওয়া হয়েছে ১০ মে পর্যন্ত। এই ফিক্সড ডিপোজিট এর মাধ্যমে প্রবীণ নাগরিকরা ৫ কোটি টাকা পর্যন্ত জমা করতে পারবেন এবং ০.৭৫ শতাংশ বেশি সুদ পাবেন। ৫ থেকে ১০ বছর মেয়াদি ফিক্সড ডিপোজিট এর জন্য এক্ষেত্রে প্রবীণ গ্রাহকদের ৭.৭৫ শতাংশ হারে সুদ দেওয়া হবে।

অবশ্যই পড়ুন » Bank Holiday: মে মাসে ১২ দিনের জন্য ব্যাঙ্ক বন্ধ! সমস্যায় না পড়তে চাইলে দেখেনিন ব্যাঙ্ক ছুটির তালিকা

এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us