শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Petrol Diesel Price: দাম কমলো পেট্রোল-ডিজেলের! কোন শহরে কত টাকা লিটার দেখেনিন

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

দীর্ঘদিন ধরে জ্বালানির সমস্যায় অস্তির হয়েছে উঠেছে সাধারণ মানুষ। পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধিতে অস্তির হয়েছিল মানুষ। তবে লোকসভা ভোটের আগেই মানুষকে খুশির খবর দিল মোদী সরকার। গতকাল অর্থাৎ বৃহস্পতিবার রাতে পেট্রোল ডিজেলের দাম কমানোর কথা ঘোষণা করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পেট্রোলিয়াম মন্ত্রকের তরফে এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী আজ অর্থাৎ ১৫ই মার্চ থেকে দেশের বিভিন্ন শহরে কমলো পেট্রোল ও ডিজেলের দাম। ভোটের আগে এমন খবরে খুশি সাধারণ মানুষ। আজ প্রতি লিটার জ্বালানির উপর ২ টাকা করে কমানো হলো। জ্বালানির উপর দাম কমানোর পর আজ শহর কলকাতায় সহ দেশের অন্যান্য শহরে পেট্রল ও ডিজেলের দাম কত গেল? চলুন জেনে নিন-

কলকাতায় সহ দেশের অন্যান্য শহরে পেট্রল ও ডিজেলের দাম

এবার দেখে নিন কলকাতা সহ দেশের বড় বড় শহর গুলোতে পেট্রল এবং ডিজেলের দাম কোথায় কত টাকা।

কলকাতা শহরে পেট্রোল ও ডিজেলের দাম

আজ কলকাতা শহরে ১ লিটার পেট্রোলের দাম যাচ্ছে ১০৩.৯৪ টাকা। লিটার পিছু ২.০৯ টাকা কমেছে। অন্যদিকে প্রতি লিটার ডিজেল পিছু ২ টাকা কমে আজ ডিজেলের দাম ৯০.৭৬ টাকা যাচ্ছে।

মুম্বই শহরে পেট্রোল ও ডিজেলের দাম

মুম্বাই শহরে আজ ১ লিটার পেট্রলের দাম কমে হয়েছে ১০৪.২১ টাকা। প্রতি লিটার ডিজেলের দাম হয়েছে ৯২.১৫ টাকা। নতুন রেট অনুযায়ী, অন্যান্য শহরের তুলনায় মুম্বাই শহরে জ্বালানির দাম বেশি।

নয়া দিল্লিতে পেট্রোল ও ডিজেলের দাম

জ্বালানির দাম সবচেয়ে কম রাজধানী শহর নয়া দিল্লিতে। যেখানে প্রতি লিটার পিছু পেট্রোলের দাম রাখা হয়েছে ৯৪.৭২ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম ৮৭.৬২ টাকা।

আরোও পড়ুন » Post Office RD: পোস্ট অফিসের এই স্কিমে ১৫০ টাকা করে জমা করলে ৫ বছর পর ৩ লাখ টাকা পাবেন

চেন্নাইতে পেট্রোল ও ডিলেজের দাম

এই মেট্রো শহরেও কমেছে পেট্রোল ও ডিজেলের দাম। প্রতি লিটার পিছু ২ টাকা কমানো হয়েছে। যেখানে ১ লিটার পেট্রোলের দাম যাচ্ছে ১০০.৭৫ টাকা এবং ১ লিটার ডিজেলের দাম রাখা হয়েছে ৯২.৩৪ টাকা।

উল্লেখ্য, আজ শুক্রবার ভোর ৬টা থেকে জ্বালানির এই নতুন দাম কার্যকর করা হয়েছে। গতকাল কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রী হরদিপ সিং পুরি এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে নতুন দামের কথা ঘোষণা করেছিলেন। কেন্দ্রীয় মন্ত্রীর কথা অনুযায়ী, ইতালি, ফ্রান্সের তুলনায় ভারতের জ্বালানির দাম অনেক কম।

কেন্দ্রীয় মন্ত্রী হরদিপ সিং পুরি আরও জানিয়েছেন যে, পেট্রোল ও ডিলেজের দাম কমার ফলে বহু মানুষের পকেট বাঁচবে। ডিজেল চালিত ৫৪ লক্ষ ভারী গাড়ি, ৬ কোটি চার চাকা এবং ২৭ কোটি দুই চাকা গরির মালিকদের খরচ অনেকটাই কমবে। উল্লেখ্য, এর আগে ২০২২ সালের ২২সে মে পেট্রোল ও ডিজেলের দাম কমানো হয়েছিল। ২২ মাস পর আবার জ্বালানির দাম কম হওয়ায় কিছুটা স্বস্তি পেলেন সাধারণ মানুষ।

অবশ্যই পড়ুন » Jio ব্যাবহারকারীদের কমবে খরচ! ১০০ টাকার কমে পাবেন ১ মাসের আনলিমিটেড রিচার্জ

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us