শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Small Business Ideas: ২০ থেক ৩০ হাজার টাকা বিনিয়োগ করে এই ব্যাবসা করলে হবে ব্যাপক লাভ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Small Business Ideas: ব্যবসা শুরু করার জন্য আপনার কাছে যথেষ্ট পরিমাণ অর্থ না থাকার কারণে যদি আপনি কোন ছোট ব্যবসা সন্ধান করছেন, তাহলে আজকের এই নিবন্ধটি আপনার জন্য বিশেষ হতে পারে। কারণ আজ আমরা শুধু একটি নয়, দুটি ছোট ব্যবসার (2 Best Small Busniess Ideas) পরিকল্পনা নিয়ে আলোচনা করব। সবচেয়ে বড় কথা হলো যে এই ব্যবসাগুলি আপনি মাত্র ২০ থেকে ৩০ হাজার টাকা থাকলেই শুরু করতে পারবেন এবং ব্যাপক লাভ করতে পারবেন। আপনিও যদি এই ব্যবসা সম্পর্কে জানতে আগ্রহী হন, তাহলে অবশ্যই পুরো নিবন্ধটি পড়ুন। 

ছোট ব্যাবসার পরিকল্পনা (Small Busniess Ideas) 

অনেকেই কম মূলধন থাকার কারণে ছোট ব্যাবসার পরিকল্পনার (Small Busniess Ideas) সন্ধান করে। তবে ছোট ব্যাবসা মানেই যে কম আয় হবে তা নয়। আজ আমরা এমন দুটি ব্যবসা সম্পর্কে জানব যেগুলি আপনি কম অর্থ বিনিয়োগ করে শুরু করতে পারবেন এবং এই ব্যবসায় ব্যাপক আয় হবে। আপনি এই ব্যাবসা থেকে প্রতি মাসে ৫০ থেকে ৬০ হাজার টাকা আয়ের আশা রাখতে পারেন। এই দুটি ব্যাবসা সম্পর্কে নিচে বিস্তারিত উল্লেখ করা হয়েছে। 

৩০ হাজার টাকা বিনিয়োগে ব্যাবসা শুরু করুন 

আপনার কাছে যদি ব্যাবসা করার জন্য ৩০ হাজার টাকা মূলধন থেকে থাকে, তাহলে আপনি এর থেকেই লাভজনক ব্যবসা শুরু করতে পারবেন। ভারতে বেশিরভাগ খেলনা চীন দেশ থেকে রপ্তানি হত, কিন্তু বর্তমানে চীন থেকে রপ্তানি বন্ধ করে দেওয়া হয়েছে। এরকম সময় আপনি যদি ৩০ হাজার টাকা বিনিয়োগ করে খেলনার ব্যাবসা (Toy Business) শুরু করেন তাহলে প্রতি মাসে ৫০ থেকে ৬০ হাজার টাকা আয় করতে পারবেন। বর্তমানে শিশুরা মুখ খুলে চাওয়ার আগে তার পরিবারের লোকজন নানা ধরনের খেলনা এনে দেয়। তাই এই ব্যাবসা প্রচুর চলার সম্ভবনা রয়েছে। এবং এই ব্যাবসায় আপনি পণ্য প্রচুর লাভ রেখে বিক্রি করতে পারবেন। 

আরও পড়ুন: Business Idea – বেশি আয় করতে চাইলে এই ২টি ব্যাবসা করুন, সরকার থেকে পাবেন সাহায্য।

২০ হাজার টাকা বিনিয়োগে ব্যাবসা শুরু করুন 

আপনি বর্জ্য পদার্থ পুনর্ব্যবহার এর ব্যাবসা শুরু করে বিপুল আয় করতে পারেন। আপনি মাত্র ১৫ থেকে ২০ হাজার টাকা বিনিয়োগ করে এই ব্যাবসা শুরু করতে পারবেন। এই ব্যবসা শুরু করার জন্য প্রথমে আপনাকে আশেপাশের এলাকা থেকে বর্জ্য পদার্থ সংগ্রহ করতে হবে। আপনি চাইলে এর জন্য মিউনিসিপাল পার্টির সঙ্গেও যোগাযোগ রাখতে পারেন। এরপর, ওই সমস্ত বর্জ্য পদার্থ থেকে কি পণ্য তৈরি করতে হবে? সেটি আপনাকে সিদ্ধান্ত নিতে হবে। বর্তমানে অন্যান্য ব্যাবসার তুলনায় এই ব্যবসায় প্রতিযোগী কম। এবং যে সমস্ত ব্যাক্তিরা এই ব্যাবসা করছেন তারা প্রতি মাসে মোটা টাকা আয় করছেন।

আরও পড়ুন: PMMY Loan – প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা লোন! ব্যাবসা করার জন্য ১০ লক্ষ টাকা লোন দেবে কেন্দ্র সরকার, দেখে নিন আবেদন পদ্ধতি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us