শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

স্টেট ব্যাঙ্কের SBI Super Bike Loan Scheme থেকে বাইক কেনার জন্য লোন নিতে চান? প্রতিমাসে কতো টাকা EMI দিতে হবে জানুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Super Bike Loan Scheme: আপনি যদি নতুন বাইক কেনার কথা ভাবছেন বাইক কেনার মতো আপনাকে কাছে টাকা নেই, তাহলে SBI থেকে বাইক কেনার জন্য লোন নিতে পারেন। ভারতের বৃহত্তম পাব্লিক সেক্টর ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) এর SBI Super Bike Loan Scheme থেকে আপনি বাইক কেনার জন্য লোন পাবেন। করা করা এই লোনের জন্য আবেদন করতে পারবেন? এতে সুদ কতো দিতে হবে? এই বিষয়ে বিস্তারিত জানুন আজকের এই প্রতিবেদনে। তারসঙ্গে জানুন, এখান থেকে ১.৫০ লক্ষ্য টাকা লোন নিলে প্রতিমাসে কতো টাকা EMI দিতে হবে?

SBI Super Bike Loan Scheme

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বাইক কেনার জন্য গ্রাহকদের লোন দিয়ে থাকে। SBI এর এমনি একটি বাইক লোন স্কিমের নাম হল এসবিএস সুপার বাইক লোন স্কিম (SBI Super Bike Loan Scheme)। এতে যানবাহনের অন-রোড মূল্যের ন্যূনতম ১৫ শতাংশ মার্জিন আবশ্যক। লোন আবেদনকারীর বয়স যেন ২১ বছর থেকে ৫৭ বছরের মধ্যে হয় তাহলেই আবেদন করতে পারবেন। এখান থেকে সর্বনিম্ন ১.৫০ লক্ষ টাকা থেকে সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। লোন পরিশোধ করার জন্য সর্বোচ্চ ৪ বছর পর্যন্ত সময় পাবেন। 

স্কিমের নামSBI সুপার বাইক লোন স্কিম
লোন প্রদানকারীস্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)
সর্বনিম্ন লোনের পরিমাণ১.৫০ লক্ষ টাকা
সর্বোচ্চ লোনের পরিমাণ২৫.০০ লক্ষ টাকা
লোন পরিশোধের মেয়াদসর্বোচ্চ ৪ বছর
লোন আবেদনকারীর বয়স২১ – ৫৭ বছর
SBI Super Bike Loan Scheme

আরও পড়ুন: SBI Home Loan – স্টেট ব্যাংক থেকে ১০ লাখ টাকা হোম লোন নিলে, প্রতিমাসে কতটাকা EMI দিতে হবে দেখুন।

SBI Super Bike Loan Interest Rate

SBI Super Bike Loan এর সুদের হার সাধারণত ১২.১৫ শতাংশ থেকে ২০.৪০ শতাংশ পর্যন্ত, এটি লোন আবেদনকারীর সিবিল স্কোর ও পেশার উপর নির্ভর করে। আপনি যদি বেতনভোগী না হন, তবুও যদি সিভিল স্কোর ভালো থাকে তাহলে ১৩.১৫ শতাংশ বার্ষিক সুদের হারে স্টেট ব্যাঙ্কের এই লোন পেয়ে যাবেন। SBI Super Bike Loan-এর সুদের হার নিচের ছকে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

CIBIL ScoreSalaried customers / Defense / PensionersOthers
>=7413.50% + 1 Year MCLR12.15%4.50 + 1 Year MCLR13.15%
731-7405.00% + 1 Year MCLR13.65%6.00 + 1 Year MCLR14.65%
700-730 and (New to Credit)10.75% + 1 Year MCLR19.40%11.75 + 1 Year MCLR20.40%
SBI Super Bike Loan Interest Rate

১.৫০ লক্ষ টাকা লোনে প্রতিমাসে কতো টাকা EMI দিতে হবে?

ধারেনিন আপনি স্টেট ব্যাঙ্কের SBI Super Bike Loan স্কিম থেকে ১৩.১৫ শতাংশ সুদের হারে বাইক কেনার জন্য ১.৫০ লক্ষ টাকা লোন পেয়েছেন। তাহলে EMI Calculator অনুযায়ী আপনি যদি লোন পরিশোধ করার জন্য ২ বছর মেয়াদ বেছে নেন, তাহলে আপনাকে প্রতিমাসে ৭,১৪২ টাকা EMI দিতে হবে। এক্ষেত্রে আপনাকে মোট ১,৭১,৪০৪ টাকা পরিশোধ করতে হবে। অর্থাৎ আপনাকে ২১,৪০৪ টাকা সুদ দিতে হবে। 

একই পরিমাণ ঋণ আপনি যদি ৩ বছরে পরিষদ করেন, তাহলে প্রতিমাসে ৫,০৬৫ টাকা EMI দিতে হবে। এক্ষেত্রে আপনাকে মোট ১,৮২,৩৩৮ টাকা পরিশোধ করতে হবে। অর্থাৎ আপনাকে মোট ৩২,৩৩৮ টাকা সুদ দিতে হবে। আবার আপনি যদি এই লোন ৪ বছরে শোধ করতে চান, তাহলে প্রতি মাসে ৪,০৩৫ টাকা ইএমআই দিতে হবে। এক্ষেত্রে আপনাকে মোট ১,৯৩,৬৯৪ টাকা পরিশোধ করতে হবে। অর্থাৎ আপনাকে এতে মোটে ৪৩,৬৯৪ টাকা সুদ দিতে হবে।

আরও পড়ুন: Loan EMI – ১লা এপ্রিল থেকে RBI এর নতুন নির্দেশিকা জারি! লোনের ইএমআই দিতে দেরি হলেও চাপবে না অতিরিক্ত চার্জ।

করা করা SBI Super Bike Loan আবেদন করতে পারবেন?

আপনি যদি একজন রাজ্য/কেন্দ্রীয় সরকারি কর্মচারী হন, অথবা পাব্লিক সেক্টর আন্ডারটেকিং, কর্পোরেশন, বেসরকারী সেক্টর কোম্পানি এবং নামী প্রতিষ্ঠানের নিয়মিত কর্মচারী হয়ে থাকেন তাহলে স্টেট ব্যাঙ্ক থেকে এই Loan-এর জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও ব্যাবসায়ী এবং কৃষি ও সংশ্লিষ্ট ক্রিয়াকলাপে নিযুক্ত ব্যক্তিরাও SBI Super Bike Loan এর জন্য আবেদন করতে পারবেন। SBI এর এই Loan Scheme-এ আবেদন করার জন্য বেতনভোগী/পেনশনভোগী ব্যাক্তিদের এবং ব্যাবসায়ীদের বার্ষিক আয় সর্বনিম্ন ৩ লক্ষ টাকা হতে হবে। এবং কৃষিবিদদের বার্ষিক আয় ৪ লক্ষ টাকা হতে হবে। কৃষিবিদদের ক্ষেত্রে আয়কর রিটার্নের প্রয়োজন নেই।

আরও পড়ুন: Low CIBIL Score Loan – আপনি কি লোন নিতে চান? কম সিবিল স্কোর কিভাবে বৃদ্ধি করবেন দেখে নিন সহজ উপায়।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us