শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RPLI: পোস্ট অফিস গ্রামীণ ডাক জীবন বীমা! পোস্ট অফিসের ইন্সুরেন্স পলিসিতে বিনিয়োগ করে পাবেন মোটা রিটার্ন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Rural Postal Life Insurance (RPLI): বিনিয়োগ করবেন বলে ভাবছেন? কিন্ত ভালো কোনো অপশন খুঁজে পাচ্ছেন না? তাহলেই এই প্রতিবেদন আপনার জন্য। আজ আমরা পোস্ট অফিসের একটি দুর্দান্ত স্কিম নিয়ে হাজির হয়েছি। যে স্কিমে বিনিয়োগ করলে অনেক সুবিধা পাওয়া যায়। এই স্কিমটি সম্পর্কে অনেকেই জানেন না। যার ফলে অনেকেই এর সুবিধা থেকে বঞ্চিত হন।‌ আজ কথা বলছি, পোস্ট অফিসের রুরাল পোস্টাল লাইফ ইন্সুরেন্স বা RPLI পলিসি সম্পর্কে। এটি এক ধরণের বীমা পলিসি। পলিসি-র কথা উঠলেই প্রথমেই এলআইসি-র নাম উঠে আসে। তবে অনেকেই জানেন না, পোস্ট অফিসও জীবন বীমা পলিসি অফার করে। এই স্কিমে উচ্চ রিটার্নের পাশাপাশি কর ছাড়ের বিশেষত সুবিধা মিলবে। আজকের প্রতিবেদন থেকে এই পলিসি সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিন-

গ্রামীণ ডাক জীবন বীমা (RPLI) কী?

রুরাল পোস্টাল লাইফ ইন্সুরেন্স বা RPLI ভারতীয় পোস্ট অফিসের একটি উল্লেখযোগ্য বীমা পলিসি। এটি ১৯৯৫ সালের ২৪সে মার্চ চালু করা হয়। গ্রামীণ এলাকায় বসবাসকারী ভারতীয় নাগরিকদের জন্য এই বীমা পলিসি চালু করা হয়েছিল। গ্রামীণ মানুষদের বীমা কভারেজ দেওয়া, গ্রামীণ মহিলা ও আর্থিক ভাবে দুর্বল পরিবারগুলিকে সুবিধা প্রদানের লক্ষ্য নিয়ে গ্রামীণ ডাক জীবন বীমা প্রকল্প চালু করা হয়েছিল।

গ্রামীণ ডাক জীবন বীমার বৈশিষ্ট্য

১) নূন্যতম ১৯ বছন্দ থেকে সর্বোচ্চ ৫৫ বছর বয়সী যে কেউ এই পলিসি কিনতে পারবেন।
২) এই পলিসিতে সর্বোচ্চ সাম অ্যাসুরেডের পরিমান হল ১০ লক্ষ টাকা।
৩) RPLI পলিসি কেনার পর একটি দলিল ও পাসবুক দেওয়া হবে।
৪) মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক কিংবা বার্ষিক ভাবে এখানে প্রিমিয়াম জমা করা যাবে।

গ্রামীণ ডাক জীবন বীমার সুবিধা

১) পলিসিধারী ব্যাক্তি বীমা করানোর সময় নমিনি যুক্ত করতে পারবে এবং পরবর্তীতে নমিনির নাম পরিবর্তন করারও সুযোগ পাওয়া যাবে। (২) কোনো কারণে পাশবুক হারিয়ে গেলে ডুপ্লিকেট পাসবুকের জন্য আবেদন করা যাবে। (৩) এই বীমা কিনলে আয়কর ধারা ৮৮ অনুযায়ী কর ছাড় পাওয়া যায়। (৪) বিশেষ বিষয় হলো পলিসি কেনার ৩ বছর পর থেকে আপনি আপনার জমাকৃত রাশির উপর ঋণ নেওয়ার সুবিধা পাবেন। (৫) প্রিমিয়াম জমা না করার কারণে পলিসি বন্ধ হয়ে গেলে পলিসি পুনরায় চালু করার সুযোগ পাবেন।

অবশ্যই পড়ুন » Post Office RD Scheme: 100 টাকার স্কিমে পাঁচ বছরে পাবেন 14 লাখ টাকা, পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম।

গ্রামীণ ডাক জীবন বীমার বিভিন্ন প্রকারভেদ

এই পলিসির অধীনে মোট ৬ ধরনের পলিসি ডিজাইন করা হয়েছে, যেগুলি হলো-

১) Endowment Assurance (গ্রাম সন্তোষ): RPLI-র অধীনে যে সমস্ত পলিসি রয়েছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো গ্রাম সন্তোষ পলিসি।

২) Whole Life Assurance (গ্রাম সুরক্ষা): এরপরেই রয়েছে গ্রাম সুরক্ষা বা Whole Life Assurance। অর্থায় এটি একটি সম্পূর্ণ জীবন বীমা পলিসি। যেখানে ৮০ বছর বয়স পর্যন্ত এই পলিসির মাধ্যমে বীমা কভারেজ মেলে।

৩) Convertible Whole Life Assurance (গ্রাম সুবিধা): এই পলিসিতে গ্রাম সুরক্ষা পলিসির মতোই সুবিধা মিলবে। তবে এর বিশেষত্ব হলো, এই পলিসি আপনি চাইলে গ্রাম সন্তোষ পলিসিতে রূপান্তর করতে পারবেন।

৪) Anticipated Endowment Assurance (গ্রাম সুমঙ্গল): এটি একটি মানি ব্যাক পলিসি। আপনি যদি মানি ব্যাক পলিসি খোঁজেন, তাহলেই এই পলিসি আপনার জন্য বেস্ট। এখানে ১৫ ও ২০ বছর মেয়াদে এই পলিসি কিনতে পারবেন।

৫) Children Policy (গ্রাম বালক জীবন বীমা): RPLI-র অধীনে বাচ্চাদের জন্য একটি উল্লেখযোগ্য স্কিম হলো Children Policy। যেখানে সর্বাধিক দুটি বাচ্চার নাম পলিসি কেনা যাবে। তবে এর জন্য PLI বা RPLI পলিসি আগে থেকে করা থাকতে হবে।

৬) 10 years Anticipated Endowment Assurance (গ্রাম প্রিয়): RPLI-র অধীনে আরো একটি মানি ব্যাক পলিসি হলো গ্রাম প্ৰিয়। যেখানে ১০ বছরের জন্য পলিসি কেনা যায়।

অবশ্যই পড়ুন » পোস্ট অফিস PLI স্কিম! প্রতি মাসে 267 টাকা জমিয়ে পাবেন 2 লক্ষ 56 হাজার টাকা, ভারত সরকারের গ্যারান্টি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us