শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RBI এর কড়া নির্দেশ 7ই অক্টোবরের মধ্য ব্যাংকে গিয়ে করতে হবে এই কাজ, হাতে সময় কম শীঘ্রই করন এই কাজ

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

সম্প্রতি শুরু হয়েছে অক্টোবর মাস। আর এই অক্টোবর মাসের শুরুতেই RBI ট্যাক্স সংক্রান্ত, নতুন ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড সংক্রান্ত নানান নতুন নীতি জারি করেছে। তাই বলা যায় এই অক্টোবর মাসের শুরুতেই ভারতের অর্থনৈতিক ব্যবস্থায় নানান পরিবর্তন দেখা দিয়েছে। অক্টোবর মাস শুরুর থেকে বিভিন্ন ব্যাংকের বিনিয়োগ প্রকল্পগুলি এবং পোস্ট অফিসের বিনিয়োগ প্রকল্পগুলির সুদের হার বৃদ্ধি পেয়েছে। এরই সঙ্গে যারা শেয়ার মার্কেট এবং মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করে তাদের ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তন করা হয়েছে এই অক্টোবর মাস থেকে।

অবশ্যই পড়ুন » অক্টোবর মাস থেকে জারি হল RBI এর নয়া নীতি, অনেকের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হচ্ছে

RBI এর নির্দেশ

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক চলতি বছরের মে মাসে ২০০০ টাকার নোট বাতিলের ঘোষণা করেন। সে সময় জানিয়েছিলাম যদি কোন ব্যক্তির কাছে ২০০০ টাকার নোট থেকে থাকে তাহলে ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে তা ব্যাংকে গিয়ে বদল করে নিতে পারবে। কিন্তু এই সময়ের মধ্যে ব্যাংকে গিয়ে ২০০০ টাকা নোট জমা করতে না পারায় অনেকের কাছে এখনো ২০০০ টাকার নোট রয়ে গিয়েছে। এছাড়াও বিভিন্ন গ্রাম বাংলার অনেক মানুষ সরকারের এই নির্দেশ সম্পর্কে খবরই পায়নি তাই তারা ব্যাংকে গিয়ে ২০০০ টাকার নোট বদল করতে পারেননি। তাই RBI এবার ২০০০ টাকার নোট বাতিল নিয়ে কড়া নির্দেশ জারি করেন। ২০০০ টাকার নোট জমা করার শেষ সময়সীমাকে আরোও ১ সপ্তাহ বাড়ানো হয়েছে। অর্থাৎ আপনার কাছে যদি এখনও ২০০০ টাকার নোট থেকে থাকে তাহলে ৭ই সেপ্টেম্বরের আগে তার ব্যাংকে গিয়ে বদল করে নিতে হবে না হলে আপনার কাছে থাকা ২০০০ নোটটি অকেজো হয়ে পড়বে।

RBI launched new currency

বিশেষজ্ঞদের মতামত ২০০০ টাকার নোট বাতিলের পর অনলাইন পেমেন্ট বাড়ার সম্ভাবনা রয়েছে। অনলাইন পেমেন্ট ব্যবস্থা ফলে দেশে কালো টাকার ব্যবহার কমবে। বর্তমানে দেশের বিভিন্ন নাগরিক, ছোট ব্যবসায়ী থেকে শুরু করে দেশের বড় বড় ব্যবসায়ীরাও UPI পেমেন্ট ব্যবস্থার উপর নির্ভরশীল।

অবশ্যই দেখুন » 500 rupees note: ২০০০ টাকার নোটের পর এবার ৫০০ টাকার নোট নিয়ে rbiএর বিরাট সিদ্ধান্ত

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment