শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Post Office FD VS PPF: পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট নাকি পিপিএফ কোনটি বেশি লাভজনক।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office FD VS PPF: বর্তমান সময়ে টাকা বিনিয়োগের ক্ষেত্রে পোস্ট অফিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারণ পোস্ট অফিসে একাধিক স্কিম রয়েছে যেগুলিতে সাধারণ জনগণ টাকা ইনভেস্ট করে ভালো রিটার্ন। পোস্ট অফিসের যে দুইটি স্কিম সবচেয়ে বেশি জনপ্রিয় সেই দুইটি হল পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF। কিন্তু পোস্ট অফিসে টাকা ইনভেস্ট করার ক্ষেত্রে অনেকেই এই দুটি স্কিমের মধ্যে কোনটিতে ইনভেস্ট করবে তার সঠিক সিদ্ধান্ত নিতে পারেন না। তাই আজকের এই প্রতিবেদনে পোস্ট অফিসের ফিক্স ডিপোজিট এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ডের খুঁটিনাটি পার্থক্য করা হয়েছে। এই প্রতিবেদন থেকে জানতে পারবেন কোন ব্যক্তির কোন পরিস্থিতি অনুযায়ী কোন স্কিমে বিনিয়োগ করা উচিত সমস্ত কিছু।

পোষ্ট অফিসের ফিক্সড ডিপোজিট (Post Office FD)

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট সাধারণ ব্যাংকের ফিক্সড ফিক্স ডিপোজিটের মতোই। পোস্ট অফিসে আপনি ন্যূনতম এক বছর থেকে সর্বোচ্চ পাঁচ বছরের ফিক্সড ডিপোজিট করাতে পারেন। এক্ষেত্রে কত বছর মেয়াদে কত সুদ পাবেন নিচে তালিকাতে দেওয়া রয়েছে।

পোষ্ট অফিস ফিক্সড ডিপোজিট
বিনিয়োগের সময়কালসুদের পরিমাণ
১ বছর৬.৯০ শতাংশ
২ বছর৭.০০ শতাংশ
৩ বছর৭.১০ শতাংশ
৫ বছর৭.৫০ শতাংশ

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট সংক্রান্ত একটি ডিটেলস প্রতিবেদন আমাদের ওয়েবসাইটে রয়েছে। ওই প্রতিবেদন থেকে পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটের সুবিধা অসুবিধা সমস্ত তথ্য জানতে পারবেন তাই ওই প্রতিবেদনটি অবশ্যই দেখবেন।

অবশ্যই পড়ুন » Post Office Fixed Deposit Scheme: পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিম! সুবিধা-অসুবিধা, সুদের পরিমাণ ও মেয়াদ বিস্তারিত জানুন।

পোষ্ট অফিস পাবলিক প্রভিডেন্ট ফান্ড (Post Office PPF)

পাবলিক প্রভিডেন্ট ফান্ড হলো ভারত সরকার দ্বারা পরিচালিত একটি ইনভেস্টমেন্ট প্রকল্প। এক্ষেত্রে আপনি সরকারের ১০০% সুরক্ষার টাকা ইনভেস্ট করতে পারেন। ‌ এই প্রকল্পটি দীর্ঘ সময়ের টাকা বিনিয়োগের ক্ষেত্রে খুবই ভালো। বর্তমানে পোস্ট অফিসের পাবলিক প্রভিডেন্ট ফান্ডে সুদের হার হলো ৭.১০ শতাংশ। PPF আপনি পড়তে বসার নূন্যতম ৫০০ টাকা থেকে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত ইনভেস্ট করতে পারেন।

এক্ষেত্রেও আপনাদের জানিয়ে রাখি পোস্ট অফিসের পাবলিক প্রভিডেন্ট ফান্ড সম্পর্কে একটি বিস্তারিত পোস্ট আমাদের ওয়েবসাইটে রয়েছে সেই পোস্ট থেকে আপনি এই স্কিমের ডিটেলস পেয়ে যাবেন কিভাবে আবেদন করবেন কি কি ডকুমেন্ট লাগবে কারা আবেদন করতে পারবে সুবিধা অসুবিধা বিস্তারিত। তাই ওই প্রতিবেদনটি অবশ্যই পড়ে নিন প্রতিবেদনের লিঙ্ক নিচে দেওয়া হল।

অবশ্যই পড়ুন » Post Office PPF: পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ)! সুবিধা-অসুবিধা সহ কিভাবে অ্যাকাউন্ট খুলবেন বিস্তারিত জেনে নিন।

Post Office FD VS PPF: খুঁটিনাটি পার্থক্য

পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ডের খুঁটিনাটি পার্থক্য কয়েকটি বিষয়ের উপর ভিত্তি করে করা হয়েছে।‌

বিনিয়োগের নিয়ম: পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে আপনাকে একসঙ্গে পুরো টাকা জমা করতে হয় এরপর সেই নির্দিষ্ট টাকার উপর নির্দিষ্ট পরিমাণ সুদ পেতে থাকবেন কিন্তু পিপিএফ এর ক্ষেত্রে আপনি প্রতিবছর সর্বনিম্ন ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত সর্বোচ্চ ১২ টি কিস্তির মাধ্যমে জমা করতে পারেন।

সুদের হার: পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে আপনি সর্বনিম্ন ৬.৯০ শতাংশ থেকে সর্বোচ্চ ৭.৫০ শতাংশ সুদ ১ থেকে ৫ বছরের মেয়াদের মধ্যে পেয়ে যাবেন। অপরপক্ষে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে আপনি ৭.১০ শতাংশ সুদ পাবেন।

সুদ গণনা: পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিটে‌ আপনি সরল সুদ অনুযায়ী সুদ পাবেন কিন্তু পাবলিক প্রফিডেন্ট ফান্ডে চক্রবৃদ্ধি হারে সুদ পাবেন‌ অর্থাৎ PPF এর ক্ষেত্রে আপনি সুদের উপর সুদ পাবেন কিন্তু ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে তা পাবেন না।

ট্যাক্সের সুবিধা: পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ডে উভয়ের ক্ষেত্রে আপনি ট্যাক্সে ছাড় পেয়ে যাবেন। ‌

প্রিম্যাচিউর ক্লোজ: আপনি পোস্ট অফিসে ফিক্সড ডিপোজিট করার ৬ মাসের মধ্যে টাকা তুলতে পারবেন না এরপর ৬ মাস পর টাকা তুলতে পারবেন সেক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণ চার্জেস কাটা হবে। PPF এর ক্ষেত্রে আপনি পাঁচ বছরের পর থেকে আংশিক প্রত্যাহার করতে পারবেন। ১৫ বছর মেয়েদের পর আপনি সম্পূর্ণ টাকা তুলতে পারবেন।

ঝুঁকি নিরাপত্তা: পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট এবং পাবলিক প্রভিডেন্ট ফান্ড দুটোই ভারত সরকার দ্বারা পরিচালিত। তাই এই দুটি স্কিমে অর্থ বিনিয়োগ পুরোপুরি সুরক্ষিত।

জেনে রাখুন » Post Office RD Scheme: 100 টাকার স্কিমে পাঁচ বছরে পাবেন 14 লাখ টাকা, পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিম।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us