শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ই-কমার্স সংস্থাগুলিকে মানতেই হবে কড়া সরকারি নিয়ম! এবার লাভবান হবেন গ্রাহকরা!

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমান সময়ে বহু মানুষ কেনাকাটার ক্ষেত্রে অনলাইন শপিংকে বেশি গুরুত্ব দিচ্ছেন। তাই বিভিন্ন শপিং সাইট গুলি সাধারণ মানুষের কাছে আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে। শপিং সাইট গুলি থেকে একদিকে যেমন ঘরে বসে নিজের পছন্দ অনুযায়ী সামগ্রী কিনে নেওয়া যায়, তেমনি বিভিন্ন ডিল এবং অফারের মাধ্যমে অনেক বেশি লাভবান হওয়া সম্ভব হয়। শপিং সাইট থেকে কেনাকাটার আগে বেশীরভাগ গ্রাহকই নির্ধারিত পণ্যের রিভিউ চেক করে নেন। রিভিউ ভালো থাকলে ক্রেতাদের সেই পণ্যটি কেনার প্রতি আকর্ষণ বৃদ্ধি পায়।

তবে শপিং সাইটে রিভিউ এবং রেটিং এর ভুয়ো তথ্য নিয়ে সম্প্রতি সরকারের কাছে পৌঁছেছে বেশ কিছু রিপোর্ট। তাই সরকারের তরফ থেকেও যথেষ্ট তৎপরতা গ্রহণ করা হচ্ছে ভুয়ো রিভিউ এর বিষয়টি খতিয়ে দেখার জন্য। কনজ্যিউমার অ্যাফেয়ার্স বিভাগের সেক্রেটারি নিধি খারে এ প্রসঙ্গে স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন যে জনপ্রিয় ই কমার্স সংস্থা গুলি আর কোনো ভাবেই ভুয়ো রিভিউ এর অনুমতি পাবে না। উচ্চপদস্থ আধিকারিকরা এ প্রসঙ্গে জানিয়েছেন ই কমার্স সংস্থা গুলি বা অন্য অনলাইন প্ল্যাটফর্ম কোনো ভাবেই রিভিউ হিসেবে গ্রাহকদের করা মন্তব্য এডিট করতে পারবে না। শুধু তাই নয়, কোনো গ্রাহকের কোনো নির্দিষ্ট পণ্য সম্পর্কিত অপছন্দের মন্তব্য গুলিও ডিলিট করতে পারবে না ই-কমার্স সংস্থা গুলি।

জানা গেছে এই প্রসঙ্গে সরকার বর্তমানে কড়া ব্যবস্থা গ্রহণ করতে চলেছে। সমস্ত ই-কমার্স সংস্থা গুলিকে সরকারের এই নিয়ম গুলি মেনে চলতে হবে। যে সংস্থা সরকারের এই নিয়ম মেনে চলবে না তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। নিধি খারে বলেছেন সরকারের এই কঠোর সিদ্ধান্তের ফলে গ্রাহকরা যেমন উপকৃত হবেন তেমনি ই-কমার্স সংস্থা গুলিও উপকৃত হবে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই ব্যবস্থা গ্রহণ করার ফলে গ্রাহকরা ভুয়ো রিভিউ এর কবলে পড়বেন না। তারা সঠিক রিভিউ দেখে কোনো পণ্য কিনতে পারবেন। আর ই কমার্স সংস্থা গুলি গ্রাহকদের অপছন্দের বিষয়গুলি বুঝে সেগুলি উন্নত করার চেষ্টা করতে পারবে।

অবশ্যই পড়ুন » Gas Booking Cashback: অনলাইনে গ্যাস বুকিং করে পেয়ে যাবেন ১০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক! কিভাবে পাবেন দেখে নিন।

নিম্ন মানের পণ্য সম্পর্কিত সরকারি মতামত

সরকারি নির্দেশিকা অনুসারে শপিং সাইটে বিক্রি হওয়া পণ্যগুলিকে বিআইএস নিয়ম মেনে চলতে হবে। নিম্নমানের পণ্য গুলিকে ওয়েবসাইট থেকে সরিয়ে ফেলতে হবে। সাধারণত নিম্নমানের সামগ্রীগুলিতেই ভুয়ো রিভিউ দেখিয়ে আকর্ষণীয় করে তোলার চেষ্টা করা হয়। এর ফলে ক্রেতাদের ঠকে যাওয়ার সম্ভাবনা থাকে। এই কারণে গ্রাহকদের তরফ থেকে উপভোক্তা বিষয়ক দপ্তরে ক্রমাগত বহু অভিযোগ জমা হতে থাকে।

রিপোর্ট অনুসারে জানা গেছিল ২০১৮ সালে এই অভিযোগের সংখ্যা ছিল ৯৫২৭০ টি। ২০২৩ সালে সেই অভিযোগের পরিমাণ বেড়ে হয় ৪৪৪০৩৪ টি। এতদিন পর্যন্ত ই-কমার্স সংস্থা গুলিকে ভুয়ো রিভিউ ধরার দায়িত্ব দেওয়া হয়েছিল। যদিও এ বিষয়ে কোনো সফলতা মেলেনি। তাই এবার সরকারের হস্তক্ষেপে সরকারি নিয়ম অনুসারে রিভিউ এর উপর বিশেষ গুরুত্ব আরোপ করতে হবে সংস্থা গুলিকে।

অবশ্যই পড়ুন » Business Idea: ট্রান্সপোর্ট এর ব্যাবসা শুরু করুন, মাস ফুরোলেই হতে আসবে মোটা টাকা! দিন দিন বাড়ছে এই ব্যাবসার চাহিদা

এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us