শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

NPS New Rules: আগামী ১ এপ্রিল থেকে জাতীয় পেনশন ব্যাবস্থার নিয়মে হবে বিরাট পরিবর্তন! সমস্যায় পড়ার আগেই জেনেনিন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

NPS New Rules: আপনি যদি একজন ন্যাশনাল পেনশন ব্যাবস্থা (NPS)-তে বিনিয়োগকারী হন তাহলে আপনার জন্য একটি গুরুত্বপূর্ণ খবর রয়েছে। NPS-এর লগইন করার নিয়মে বিরাট পরিবর্তন হতে চলেছে, আগের পদ্ধতিতে আর লগিন করতে পারবেন না। ১ এপ্রিল, ২০২৪ থেকে লগইন করার জন্য দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ (2FA) প্রয়োজন হবে। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে সম্পূর্ন খবরটি পড়ুন।

১ এপ্রিল থেকে NPS লগইন করার নিয়ম পরিবর্তন 

PFRDA NPS সংক্রান্ত নিয়মে বিরাট পরিবর্তন করেছে। NPS কে আগের তুলনায় আরও বেশি সুরক্ষিত করতে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ (2FA) বাধ্যতামূলক করেছে। CRA এক্সেস করতে NPS ব্যাবহারকারীদের আইডি লগইন প্রক্রিয়ার সঙ্গে আরও আধারের মাধ্যমেও লগইন করতে হবে। আগামী ১ এপ্রিল, ২০২৪ থেকে এই নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। PFRDA এর মতে লগইন প্রক্রিয়াকে আরও বেশি সুরক্ষিত করার জন্য এটি একটি খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 

লগইন করার নতুন নিয়ম কিভাবে কাজ করবে? 

PFRDA (পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ) এর মতে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ (2FA) NPS-কে আরও নিরাপদ করে তুলবে। এটি অননুমোদিত অ্যাক্সেস এবং নিরাপত্তা ঝুঁকি কমাতে অনেক সাহায্য করবে। লগইন করার এই নতুন সিস্টেম চালু করার আগে, সরকারী নোডাল অফিসগুলিকে লগইন প্রক্রিয়া সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হতে পারে। NPS ব্যবহারকারীদের তাদের আধার কার্ড তাদের CRA অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে হবে। একবার তাদের আধার লিঙ্ক করার পর, ব্যবহারকারীরা লগইন করার জন্য তাদের পাসওয়ার্ড এবং আধার নম্বর ব্যবহার করতে পারবেন। 

যদি কেউ তাদের পাসওয়ার্ড ভুলে যায়, তাহলে তারা তাদের পাসওয়ার্ড রিসেট করতে পারবে। যদি কেউ একটানা ৫ বার ভুল পাসওয়ার্ড দেয়, তাহলে তার অ্যাকাউন্ট লক হয়ে যাবে। অ্যাকাউন্ট আনলক করার জন্য, ব্যবহারকারীকে তার পাসওয়ার্ড রিসেট করতে হবে। এই নতুন নিয়ম NPS-কে আরও নিরাপদ করে তুলবে। এটি অননুমোদিত অ্যাক্সেস এবং নিরাপত্তা ঝুঁকি কমাতে সাহায্য করবে। এই নতুন নিয়ম কিছু ব্যবহারকারীর জন্য অসুবিধাজনক হতে পারে যাদের আধার কার্ড নেই বা যারা আধার ব্যবহার করতে অভ্যস্ত নন।

উপসংহার 

১ এপ্রিল ২০২৪ থেকে, ন্যাশনাল পেনশন ব্যাবস্থা (NPS) লগইন করার নিয়মে বিরাট পরিবর্তন হবে। NPS ব্যবহারকারীদের তাদের CRA অ্যাকাউন্টে লগইন করার জন্য আধার-ভিত্তিক 2FA ব্যবহার করতে হবে। এর মানে হল তাদের লগইন করতে পাসওয়ার্ড এবং আধার উভয়ের প্রয়োজন হবে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us