শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

LIC Policy: এই পলিসিতে ১০ গুন টাকা দিচ্ছে LIC, এখানে বিনিয়োগ করার পদ্ধতি অবশ্যই জানা দরকার

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

LIC Policy: ভারতের সর্ব বৃহৎ বীমা কোম্পানি লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC), তাদের গ্রাহকদের নানান ধরনের পলিসি অফার করে থাকে। কিন্তূ আজকে আমরা LIC-এর ধন বর্ষা পলিসি সম্পর্কে জানব, এখানে আপনি ১০ গুন পর্যন্ত টাকা রিটার্ন পেতে পারেন। কিভাবে এটি সম্ভব? এবং এখানে আপনারা কিভাবে বিনিয়োগ করতে পারবেন এই নিয়েই আমাদের আজকের এই নিবন্ধ। 

LIC ধন বর্ষা পলিসি 

LIC-এর একটি অন্যতম জনপ্রিয় পরিকল্পনা হলো ধন বর্ষা পলিসি। এই পলিসিতে একজন ব্যাক্তি বিনিয়োগ করে প্রায় ১০ গুন পর্যন্ত রিটার্ন পেতে পারেন। এতে আপনি দীর্ঘ মেয়াদী সঞ্চয় এর সঙ্গে একটি জীবন বীমা পলিসি এরও সুবিধা পাবেন। এখানে আপনি আপনার বা আপনার পরিবারের ভবিষ্যতে আর্থিক উনাত্তির জন্য বিনিয়োগ করতে পারেন। এখানে আপনি বিনিয়োগ করার জন্য দুটি বিকল্প পাবেন। 

১০ গুন টাকা পাবেন 

LIC ধন বর্ষা পলিসিতে আপনি দুটি বিকল্প পাবেন। প্রথম বিকল্পে, আপনি আপনার প্রিমিয়াম এর ১.২৫ গুন রিটার্ন পাবেন। অর্থাৎ যদি ১০ লক্ষ্য টাকা বিনিয়োগ করা হয় তাহলে, পলিসি ধারকের মৃত্যু হলে নমিনি ১২.৫ লক্ষ টাকা পাবেন। দ্বিতীয় বিকল্পে, পলিসি ধারকের মৃত্যুতে প্রিমিয়াম এর ১০ গুন পর্যন্ত রিটার্ন পাওয়ার সম্ভবনা থাকে নামিনর। ১০তম পলিসি বছরে পলিসিধারকের মৃত্যু হলে নমিনি ৮৭,৪৯,৫০০ টাকা সঙ্গে অতিরিক্ত ৪,০০,০০০ টাকা, অর্থাৎ মোট ৯১,৪৯,৫০০ টাকা পাবেন। আর যদি ১৫তম পলিসি বছরে পলিসিধারক মারা যায় তাহলে নমিনি ৮৭,৪৯,৫০০ টাক সঙ্গে অতিরিক্ত ৬,০০,০০০ টাক, অর্থাৎ মোট ৯৩,৪৯,৫০০ টাকা রিটার্ন পাবেন। যাইহোক, এখানে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করে প্রায় ১ কোটি টাকা কাছাকাছি, অর্থাৎ প্রায় ১০ গুন রিটার্ন পাওয়ার সম্ভবনা রয়েছে। 

আরও পড়ুন: LIC নিয়ে এলো দুর্দান্ত স্কিম, মাত্র ১০০ টাকা করে জমা করে পাবেন ১১ লক্ষ টাকা রিটার্ন।

এই পলিসির সুবিধা 

এই পলিসিতে পলিসিধরক ব্যাক্তি ধারা 80C এবং 10(10D) এর অধীনে আয়কর এর সুবিধা পান। LIC ধন বর্ষা পলিসিতে আপনি প্রিমিয়াম এর প্রায় ১০ গুন ঝুঁকি কভার পেতে পারেন। এই পলিসিতে আপনাকে বারবার প্রিমিয়াম ভরার প্রয়োজন নেই মাত্র একবার প্রিমিয়াম জমা করলেই হবে। এলআইসির এই প্লেনের মধ্যে আপনি দুটি বিকল্প বাছার সুবিধা পাবেন। এ পরিকল্পনাতে বিনিয়োগ করলে আপনার ভবিষ্যৎ বা আপনার পরিবারের ভবিষ্যতের আর্থিক সামঞ্জস্যতা বজায় থাকবে। 

বিনিয়োগ করার নিয়মাবলী 

এলআইসির ধন বর্ষা পলিসিতে বিনিয়োগ করার জন্য আপনাকে অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে। এখানে আপনি দশ বছর মেয়েদের জন্য এবং ১৫ বছর মেয়েদের জন্য বিনিয়োগ করতে পারবেন। দশ বছর মেয়েদের পলিসির জন্য, আপনার সর্বনিম্ন বয়স ৩ বছর হওয়া প্রয়োজন। এবং সর্বোচ্চ ৬০ বছর বয়স পর্যন্ত এখানে বিনিয়োগ করতে পারবেন। সর্বনিম্ন আট বছর বয়স থেকে ১৫ বছর মেয়েদের পলিসির জন্য বিনিয়োগ করতে পারবেন। এবং এখানে বিনিয়োগ করার সর্বোচ্চ বয়সসীমা হল ৪০ বছর। 

কিভাবে বিনিয়োগ করবেন?

LIC ধন বর্ষা পলিসিতে আপনি অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। এর জন্য আপনাকে এলআইসির অফিসিয়াল ওয়েবসাইট www.licindia.in-তে যেতে হবে। এখানে গিয়ে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে এই পলিসিটি কিনতে পারেন। এছাড়াও আপনি চাইলে এলআইসির কোন এজেন্ট এর কাছ থেকেও এই পলিসি কিনতে পারেন। আপনি যে এলআইসি কাছ থেকে এই পলিসিটি কিনতে চান, তার কাছ থেকে এই পলিসি সম্পর্কে আরো বিস্তারিত জেনে নেবেন। LIC এর ধন বর্ষা পলিসি কেনার জন্য আপনি নগদ টাকা, চেক, ডিমান্ড ড্রাফ্টে বা এলআইসি পোর্টালের মাধ্যমে টাকা জমা করতে পারেন। 

আরও পড়ুন: LIC NEW JEEVAN SHANTI PLAN 858 – একবার বিনিয়োগ করা সারা জীবন পেনশন পাবেন LIC-এর এই নতুন জীবন শান্তি প্ল্যানে।

উপসংহার ~ 

LIC ধন বর্ষা পলিসিতে আপনি দীর্ঘমেয়াদি সঞ্চয়ের সঙ্গে জীবন বীমা এর অসুবিধা পাবেন। এই পরিকল্পনাতে আপনি দুটি বিকল্প বেছে নেওয়ার সুবিধা পাবেন। কিছু ক্ষেত্রে এখানে বিনিয়োগ করা টাকার প্রায় ১০ গুন পর্যন্ত রিটার্ন পাওয়ার সম্ভাবনা থাকে। এলআইসির অফিসিয়াল ওয়েবসাইট বা কোন এলআইসি এজেন্ট এর কাছ থেকে আপনি এই পলিসি কিনতে পারবেন।

***এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

2 thoughts on “LIC Policy: এই পলিসিতে ১০ গুন টাকা দিচ্ছে LIC, এখানে বিনিয়োগ করার পদ্ধতি অবশ্যই জানা দরকার”

Leave a Comment