শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

এবার থেকে জমি কিনলে কেউ ঠকাতে পারবেনা! সরকার চালু করছে আ্যপ, দেখা যাবে জমির দাম।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Land Buy Price Check govt. New Mobile App: জমি ও বাড়ি কেনাবেচার ক্ষেত্রে রাজ্যবাসীকে বিশেষ সুবিধা প্রদান করতে এবার নজিরবিহীন নতুন সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য সরকার। এবার সরকারি উদ্যোগে এমন এক বিশেষ ব্যবস্থা করা হচ্ছে যার মাধ্যমে একদিকে যেমন এলাকা উন্নয়ন করা সম্ভব হবে, পাশাপাশি জমি ও বাড়ির সরকারি দাম বৃদ্ধি পাবে। নবান্ন তরফ থেকে গ্রহণ করতে চলা এই বিশেষ উদ্যোগের নাম জোনাল ডায়নামিক ভ্যালুয়েশন। সূত্র মারফত জানা যাচ্ছে খুব শীঘ্রই নবান্ন নতুন এই ব্যবস্থাটি চালু করার পরিকল্পনা করছে।

করোনা মহামারী চলাকালীন সময়ে জমি ও বাড়ি কেনাবেচার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটিতে ছাড় দিয়েছে নবান্ন। স্ট্যাম্প ডিউটিতে ছাড় দেওয়ার কারণে গত তিন বছরে রাজ্যের কোষাগার থেকে বাদ গেছে স্ট্যাম্প ডিউটি বাবদ আদায় করা রাজস্ব। এই কারণে রাজ্য সরকার এবার যে কোন জমি বা বাড়ির ক্ষেত্রে সরকারি দাম বা ভ্যালুয়েশনের দিকে বিশেষ গুরুত্ব দিতে চলেছে।

সরকারি দাম বা ভ্যালুয়েশন কিভাবে নির্ধারণ করা হয়?

যে কোনো অঞ্চলে জমি বা বাড়ি কেনা বেচার আগে সরকারি দাম বা ভ্যালুয়েশন বিচার করা হয়। এতদিন পর্যন্ত ভ্যালুয়েশন বিচার করার জন্য নির্দিষ্ট জমিটির মৌজা, রাস্তার নাম, প্লট নম্বর, জমির প্রকৃতি, জমির পরিমাপ, জমির সামনের রাস্তা কতটা চওড়া ইত্যাদি তথ্য দিতে হত। এই তথ্যগুলি বিচার করেই জানা যেত জমির ভ্যালুয়েশন। বাড়ি বা ফ্ল্যাটের কেনাবেচার ক্ষেত্রে আবার এসব তথ্য গুলির সঙ্গে জমা দিতে হতো তার ক্ষেত্রফল। মূলত আনুষঙ্গিক রাস্তা, অন্যান্য সুযোগ সুবিধা ইত্যাদি দেখেই নির্ধারিত হয় ওই জমি, বাড়ি বা ফ্ল্যাটের দাম।

আরও পড়ুন » Land Tax: কৃষি জমি থাকলেই প্রত্যেককে দিতে হবে ট্যাক্স? কী বলছে আয়কর নিয়ম? জেনে নিন বিস্তারিত।

এই পদ্ধতির নাম ডায়নামিক কেন?

এই পদ্ধতির মাধ্যমে বিভিন্ন এলাকার উন্নয়ন ঘটানো হবে এবং জোন ভিত্তিতে সরকারি দাম নির্ধারণ করা হবে। এলাকা উন্নয়ন করার কাজের সুবিধার্থে এই পদ্ধতিতে রিয়েল টাইম যোগ হবে। রিয়েল টাইম যোগ করার ফলে স্বাভাবিক ভাবেই একটি নির্দিষ্ট প্লটের জমি বাড়ির ভ্যালুয়েশন আগের থেকে অনেকটাই বদলে যাবে। ফলে কোন নির্দিষ্ট এলাকা উন্নয়নের পাশাপাশি অনেকটা পরিবর্তনও হবে। এই কারণেই এই পদ্ধতিকে ডায়নামিক বলে চিহ্নিত করা হচ্ছে বলে জানাচ্ছেন প্রশাসনিক মহল।

নতুন ব্যবস্থার কর্মপদ্ধতি

রাজ্যের উদ্যোগে চালু হওয়া এই নতুন ব্যবস্থা যাতে সাধারণ মানুষ সহজে ব্যবহার করতে পারেন, সেই কারণে চালু করা হবে একটি মোবাইল অ্যাপ্লিকেশন বা ‘অ্যাপ’। বিশেষ সেই অ্যাপটিতে নির্দিষ্ট স্থানে অক্ষরেখা ও দ্রাঘিমারেখা ধরে নির্দিষ্ট জমির উপর ক্লিক করলে সহজেই সেই জমিটির বর্তমান সরকারি দাম বা ভ্যালুয়েশন দেখা যাবে। এর ফলে আগের মতো সরকারি দাম দেখার জন্য নির্দিষ্ট অঞ্চলটি ঠিকানা, রাস্তার নাম, জমির বিস্তারিত বিবরণ ইত্যাদি আর প্রয়োজন হবে না। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে সুইজারল্যান্ডে চালু রয়েছে এই পদ্ধতি। খুব শীঘ্রই এই পদ্ধতিতে নিজেদের কাজ পরিচালনা করার উদ্যোগ গ্রহণ করতে চলেছে নবান্ন।

অবশ্যই পড়ুন » Land Buy: নতুন জমি কেনার আগে এই ৩টি কাজ অবশ্যই করবেন, নইলে পড়তে হবে মহা বিপদে!

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us