শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

indian overseas bank Loan EMI: পহেলা বৈশাখ থেকে বৃদ্ধি পাচ্ছে এই সরকারি ব্যাংকের লোন EMI

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

indian overseas bank Loan EMI Rate increase: পুরনো বাংলা বর্ষকে বিদায় দিয়ে নতুন বছরকে বরণ করে নেওয়ার শুভ মুহূর্তেই গ্রাহকদের জন্য একটি বড় ধাক্কা দিল ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক। সরকারি এই ব্যাংকের তরফ থেকে মার্জিনাল কস্ট অফ ফান্ড বেসড লেন্ডিং রেট বা MCLR বৃদ্ধি করা হলো আজ থেকে। বর্তমান দর অনুসারে এই ব্যাংকের MCLR এর পরিমাণ ০.০৫ শতাংশ। তবে এবার সেই দর বেড়ে ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এর মার্জিনাল কস্ট অফ ফান্ড বেসড লেন্ডিং রেট হবে ০.১০ শতাংশ। এই রেট বৃদ্ধি করার ফলে ব্যাংক গ্রাহকদের লোন নেওয়ার ক্ষেত্রে বর্ধিত সুদের হার প্রদান করতে হবে। জেনে নিন ব্যাংকের তরফ থেকে কি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে এবং এর ফলে গ্রাহকদের কতটা প্রভাব পড়তে চলেছে।

মার্জিনাল কস্ট অফ ফান্ড বেসড লেন্ডিং রেট বা MCLR কি?

যে কোনো ব্যাংকের পরিষেবার ক্ষেত্রেই মার্জিনাল কস্ট অফ ফান্ড বেসড লেন্ডিং রেট বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যাংকে তরফ থেকে ঋণের জন্য আবেদনকারী গ্রাহকদের সর্বনিম্ন যে পরিমাণ সুদের হারে ঋণ দেওয়া হয় তাকেই বলা হয় মার্জিনাল কস্ট অফ ফান্ড বেসড লেন্ডিং রেট বা MCLR। অর্থাৎ এটি আসলে ঋণ প্রদানের ক্ষেত্রে সর্বনিম্ন সুদের হার।
একটি নির্দিষ্ট সময় অন্তর প্রতিটি ব্যাংক কে তাদের MCLR ঘোষণা করতে হয়। ব্যাংকিং পরিষেবার নিয়ম অনুসারে মার্জিনাল কস্ট অফ ফান্ড বেসড লেন্ডিং রেট যদি বৃদ্ধি পায় সে ক্ষেত্রে ঋণ গ্রহণের ক্ষেত্রে সুদের হার অনেকটাই বেড়ে যায়।

অবশ্যই পড়ুন » লোনের কিস্তি সময় মতো পরিশোধ করতে না পারলে কত টাকা জরিমানা লাগবে? লোন নেওয়ার আগে অবশ্যই জেনে রাখুন।

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংকের লেন্ডিং রেট বৃদ্ধির পরিমাণ

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংকের দেওয়া তথ্য অনুসারে জানা গেছে এর আগে তাদের ওভারনাইট লেন্ডিং রেট ৮ শতাংশ থাকলেও বর্তমানে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৮.০৫ শতাংশ। ১ মাসের ক্ষেত্রে সেই পরিমাণ প্রায় ৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি পেয়েছে এবং বর্তমানে সেই রেট হয়েছে ৮.২০ শতাংশ। তিন মাসের ক্ষেত্রে যে মার্জিনাল কস্ট অফ ফান্ড বেসড লেন্ডিং রেট ছিল ৮.৪০ শতাংশ তা বর্তমানে বৃদ্ধি পেয়ে হয়েছে ৮.৪৫ শতাংশ। ছয় মাসের ৮.৬৫ শতাংশ রেটটি বৃদ্ধি পেয়ে হয়েছে ৮.৭০ শতাংশ, ১ এবং ২ বছরের ক্ষেত্রে এই বর্ধিত পরিমাণটি হল ৮.৮৫ শতাংশ। ৩ বছরের ক্ষেত্রে ৮.৮৫ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ৮.৯৫ শতাংশ।

মধ্যবিত্তের উপর প্রভাব

ব্যাংকিং পরিষেবায় মার্জিনাল কস্ট অফ ফান্ড বেসড লেন্ডিং রেট এর উপর নির্ভর করে গ্রাহকদের ঋণ গ্রহণের সুদের হার। এই কারণে এটি বৃদ্ধি পাওয়ার ফলে গ্রাহকদের গৃহঋণ, গাড়ি ঋণ ইত্যাদির ক্ষেত্রে আগে থেকে বেশি ইএমআই এর টাকা শোধ করতে হবে। তবে একথা সত্য, ব্যাংকিং পরিসেবার ক্ষেত্রে লেন্ডিং লেট বাড়ার সঙ্গে সঙ্গেই সুদের হার বৃদ্ধি পায় না। ফলে বেশ কিছুদিন স্বস্তি পাবেন গ্রাহকরা। যদিও কিছুদিন আগে ভারতের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংকের রেপো রেট ঘোষণার পর গৃহঋণ, গাড়ি ঋণ ইত্যাদির ক্ষেত্রে ইএমআই কমার কোন সম্ভাবনা নেই বলেই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

অবশ্যই পড়ুন » Cibil Score: ভালো সিবিল স্কোর থাকলে ব্যাংক থেকে সহজেই লোন পাওয়ার সাথে পাবেন একাধিক সুবিধা, জেনে নিন বিস্তারিত।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us