শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RD Interest Rate: মাসে মাসে টাকা জমা করলে কোন্ ব্যাঙ্ক দেবে সবথেকে বেশি রিটার্ন? SBI, HDFC, ICICI নাকি ইয়েস ব্যাঙ্ক?

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RD Interest Rate: যে সমস্ত ব্যক্তিরা এক মুহূর্তে অনেক টাকা বিনিয়োগ করতে পারেনা, তাদের জন্য রেকারিং ডিপোজিট স্কিমে বিনিয়োগ করা খুব সুবিধের হয়। যেমন ধরেনিন বেতন ভোগী কর্মীদের প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ বেতন হাতে আসে। যার ফলে তারা এক মস্তে অনেক টাকা সঞ্চয় করতে পারে না। তাই তাদের জন্য মাসে মাসে কিছু পরিমাণ অর্থ বিনিয়োগ করা বেশি সুবিধের হয়। তবে আরবিতে বিনিয়োগ করার আগে আপনার এটি জানা জরুরী যে, মাসে মাসে টাকা জমা করলে কোন্ ব্যাঙ্ক দেবে সবথেকে বেশি রিটার্ন? তাই আজ আমরা SBI, HDFC, ICICI এবং ইয়েস ব্যাঙ্কের রেকারিং ডিপোজিট স্কিমের সুদের হার (RD Interest Rate) সম্পর্কে জানব। 

SBI RD Interest Rate 

স্টেট ব্যাংকে এক বছর থেকে শুরু করে ১০ বছর মেয়েদের রেকারিং ডিপোজিট (RD) স্কিম রয়েছে। SBI RD-তে মেয়াদ অনুযায়ী আলাদা আলাদা পরিমাণ সুদ দেওয়া হয়। সাধারণ গ্রাহকদের জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) তাদের রেকারিং ডিপোজিট স্কিমে ৬.৫০ শতাংশ থেকে ৭ শতাংশ পর্যন্ত সুদের হার অফার করছে। এবং প্রবীণ নাগরিকদের ৭ শতাংশ থেকে ৭.৫০ শতাংশ পর্যন্ত সুদের হয় অফার করছে। 

আরও পড়ুন: SBI RD – স্টেট ব্যাংকের ধামাকা স্কিম! ২ বছরে পাবেন ২ লাখ টাকা, একদম মিস করবেন না।

HDFC RD Interest Rate  

এইচডিএফসি ব্যাঙ্কে ৬ মাস থেকে শুরু করে ১২০ মাস মেয়াদের জন্য RD করতে পারবেন। এখানে ৬ মাসের রেকারিং ডিপোজিট স্কিমে ৪.৫০ শতাংশ শুধু পাবেন। ৯, ১২ এবং ১৫ মাস মেয়াদের জন্য RD-তে বিনিয়োগ করলে ৭.১০ শতাংশ সুদ দিচ্ছে এইচডিএফসি ব্যাঙ্ক। এছাড়াও HDFC ব্যাঙ্ক ২৪, ২৭, ৩৬, ৩৯, ৮৪, ৬০, ৯০ এবং ১২০ মাসের রেকারিং ডিপোজিট স্কিমে ৭ শতাংশ সুদের অফার করেছে।

ICICI RD Interest Rate 

আইসিআইসিআই ব্যাংক তাদের রেকারিং ডিপোজিট স্কিমে গত ২৩ ফেব্রুয়ারি ২০২৩ থেকেই সাধারণ গ্রাহকদের ৪.৭৫ শতাংশ থেকে ৭.১০ শতাংশ সুদের হার অফার করছে। এছাড়াও প্রবীর নাগরিকদের এখানে ৫.২৫ শতাংশ থেকে ৭.৫০ শতাংশ সুদ দেওয়া হয়। 

Yes Bank RD Interest Rate 

ইয়েস ব্যাঙ্কে ৬ মাস থেকে শুরু করে ৫ বছর মেয়াদের জন্য রেকারিং ডিপোজিট স্কিমে বিনিয়োগ করতে পারবেন। এখানে পুনরাবৃত্তি আমানত তিন মাসের জন্য বুক করা যেতে পারে অর্থাৎ, আপনি এখানে ৬ মাস, ৯ মাস, ১২ মাস মেয়াদের জন্য বিনিয়োগ করতে পারবেন। ইয়েস ব্যাংক তাদের RD স্কিমে ৬.১০ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ সুদের হার অফার ককরছে। 

আরও পড়ুন: Post Office RD – পোস্ট অফিসের এই স্কিমে ১৫০ টাকা করে জমা করলে ৫ বছর পর ৩ লাখ টাকা পাবেন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।