শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

ITR Filling 2024: ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল করলে পাবেন এই ৫ টি সুবিধা, যা অনেকেই জানেনা

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ITR Filling 2024: অনেকেই মনে করেন যে ইনকাম ট্যাক্স ছাড়ের মধ্যে পড়লে আর ITR File করার প্রয়োজন নেই, কিন্তু এটি ভুল ধারণা। আপনি যদি ইনকাম ট্যাক্স এর আওতায় না আসেন এবং তবুও ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল (ITR File) করেন, তাহলে এতে আপনারই লাভ। কারণ, আইডিয়ার ফাইল করার একাধিক সুবিধাও রয়েছে যেগুলি সম্পর্কে অনেকেই জানেনা। তাই আজ আমরা এজকের এই প্রতিবেদনে ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল করার ৫টি সুবিধা সম্পর্কে জানবো।

ITR Fill করলে পাবেন ৫টি সুবিধা (Benifits Of ITR Filling 2024)

যে সমস্ত ব্যক্তিরা ইনকাম ট্যাক্সের আওতায় আসে না, তারা বেশিরভাগ ITR ফাইল করে না। চাকরিজীবীদের মধ্যে দুই ধরনের লোক রয়েছে, ইনকাম ট্যাক্সের আওতায় আসা লোক এবং ইনকাম ট্যাক্সের আওতায় না আসা লোক। বেশিরভাগ কম বেতনভোগী কর্মীরা মনে করেন যে তারা টেক্সট ছাড়ের সীমায় রয়েছে, যার কারণে ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল করার প্রয়োজন নেই। কিন্তূ আপনাদেরকে বলেদি যে, এটি একটি ভুল ধারণা। ITR Filling সবার জন্যই জরুরি। অনেকেই হয়তো জানে না ITR File করার একাধিক সুবিধা রয়েছে। তাই আজ আমরা ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল করার ফলে পাওয়া ৫ টি সুবিধা সম্পর্কে জানবো।

1) ভিসা (Visa) আবেদনে সুবিধা

কোন প্রয়োজনে অথবা ভ্রমণের জন্য বিদেশে যেতে হলে ভিসার প্রয়োজন হয়। আপনি যদি ভিসার জন্য আবেদন করতে যান তাহলে ভিসা অফিসে আপনার ৩ থেকে ৫ বছরের ITR প্রয়োজন হয়। এর থেকে বোঝা যায় যে ব্যক্তি তাদের দেশে আসবে অথবা আসতে চাইছে তার আর্থিক পরিস্থিতি কেমন।

আরও পড়ুন: ITR Filing – ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর রিটার্ন ফাইল না করলে কি হবে? জেনেনিন বিস্তারিত।

2) লোন পেতে সুবিধা 

আইটিআর আপনার আইয়ের প্রমাণপত্র হিসেবেও কাজ করে। বিভিন্ন ব্যাংক এবং এনবিএফসি কোম্পানি এটি আয়ের প্রমাণ হিসেবে গ্রহণ করে। এর ফলে লোন নেওয়ার সুবিধা হয়। তাছাড়াও আপনি এর সাহায্যে বিভিন্ন আর্থিক সংস্থা থেকে লোন ছাড়াও আরো অন্যান্য আর্থিক সুবিধা নিতে পারবেন।

3) টেক্স ফেরতের সুবিধা 

আপনি যদি সরকার থেকে কেটে নেওয়া ট্যাক্স ফেরত পেতে চান তাহলে আয়কর রিটার্ন ফাইল (ITR File) করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ আয়কর দপ্তর আপনার আইডিয়ার যাচাই করে দেখে এবং আপনি যদি ট্যাক্স রিটার্ন পাওয়ার যোগ্য হন তাহলে ফেরত দেয়।

আরও পড়ুন: ITR জমার সময় ভুল করেছেন? কিভাবে সংশোধন করবেন সঠিক পদ্ধতি দেখে নিন।

4) ঠিকানার প্রমাণপত্রের সুবিধা

বর্তমানের এই ডিজিটাল যুগে অনলাইনের মাধ্যমে ITR File করার সুব্যবস্থা রয়েছে। কিন্তূ আপনি যদি অফলাইনের মধ্যে ইনকাম টেক্স রিটার্ন দাখিল করেন তাহলে রিসিট আপনার নিবন্ধিত ঠিকানায় পাঠিয়ে দেওয়া হয়। যেটি আপনার ঠিকানার প্রমাণপত্র হিসেবেও কাজ করবে।

5) বেশি বীমা কভারেজ পেতে সুবিধা 

আপনি যদি বীমাতে বেশি কাভারেজ পেতে চান তাহলে ইন্সুরেন্স কোম্পানি অবশ্যই আপনার ITR যাচাই করবে। আবার ১ কোটি টাকা পর্যন্ত টার্ম ইন্সুরেন্স এর জন্য বীমা সংস্থাগুলি আইটিআর যাচাই করে দেখে। তাই বেশি বীমা কভারেজ পেতে সুবিধা পেতে ITR Filling জরুরি।

আরও পড়ুন: ITR File – আয়কর রিটার্নের ক্ষেত্রে এই ভুলগুলি করলেই বিপদ! এই ৮ ভুল থেকে সাবধান থাকুন!

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us