শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

E Shram Balance Check: ই-শ্রম কার্ডে টাকা ডুকেছে? এই ভাবে ২ মিনিটে ব্যালান্স চকে করুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

E Shram Balance Check: কেন্দ্রীয় সরকার দেশের অসংগঠিত শ্রেণীর শ্রমিকদের জন্য ই-শ্রম প্রকল্পটি শুরু করেছিলেন। এই প্রকল্পের মাধ্যমে সরকার শ্রমিকদের নানা ধরনের আর্থিক সহায়তা প্রদান করে। যেমন কিছুদিন আগে ভারতের কিছু রাজ্যের ই-শ্রম প্রকল্পে নতিভূক্ত ব্যাক্তিদের অ্যাকাউন্টে ১০০০ টাকা রক্ষণাবেক্ষণ ভাতা পাঠানো হয়েছিল। কিন্তূ সমস্ত ই-শ্রম কার্ড ধারকদের টাকা পাঠানো হয়নি। আপনার ই-শ্রম কার্ডে টাকা ডুকেছে কি? এটি খুব সহজেই জানতে পারবেন। কারণ, আজকের এই নিবন্ধে ই-শ্রম কার্ডের ব্যালান্স চেক করার পদ্ধতি জানবো। 

ই-শ্রম কার্ডের ব্যালান্স চকে (E Shram Balance Check)

ই-শ্রম কার্ডের মাধ্যমে ২ লক্ষ টাকার জীবন বীমা এবং ১ লক্ষ টাকার দুর্ঘটনা বীমা সুবিধা প্রদান করে ভারত সরকার। তাছাড়া সরকার প্রতি মাসে ৫০০ থেকে ১০০০ টাকা আর্থিক সহায়তা প্রদান করে। শ্রমিকরা যদি প্রতি মাসে তাদের অ্যাকাউন্টে ৫৫ থেকে ২১০ টাকা জমা করে, তাহলে তারা অবসর প্রাপ্ত বয়সে অর্থাৎ ৫৯ বছর বয়স পূর্ণ হবার পরে প্রতি মাসে ৩০০০ টাকা পেনশন পাবেন। যে সমস্ত ব্যাক্তিদের আগে থেকে ই-শ্রম কার্ড রয়েছে, শুধুমাত্র তারা অনলাইনের মাধ্যমে খুব সহজেই ব্যালান্স চেক করতে পারবেন। অনলাইনের মাধ্যমে ই-শ্রম কার্ডের ব্যালান্স চকে করার (E Shram Balance Check Online) পদ্ধতি নিচে উল্লেখ করা হয়েছে। 

অনলাইনের মাধ্যমে ই-শ্রম কার্ডের ব্যালান্স চকে করার পদ্ধতি 

অনলাইনের মাধ্যমে ই-শ্রম কার্ডের ব্যালান্স চকে (E Shram Balance Check) করার জন্য আপনার কাছে ই-শ্রম কার্ড, মোবাইল বা ল্যাপটপ বা কম্পিউটার এবং সঙ্গে ইন্টারনেট ব্যাবহার করার সুবিধা থাকা প্রয়োজন। যদি আপনার কাছে এগুলি রয়েছে তাহলে, নিচের পদক্ষেপগুলো অনুসরণ করে খুব সহজেই ই-শ্রম কার্ডের ব্যালান্স চকে করতে পারবেন। 

  • প্রথমে ই-শ্রম এর অফিসিয়াল ওয়েবসাইট (https://eshram.gov.in/)-তে যান।
  • এরপর হোম পেজে ই-শ্রাম বিকল্পে ক্লিক করুন।
  • এরপর আপনার নিবন্ধিত মোবাইল নম্বর লিখে Submit-তে ক্লিক করুন।
  • এরপর আপনি ই শ্রম কার্ডের স্ট্যাটাস দেখতে পাবেন।

আরও পড়ুন: E-Shram Card – ই-শ্রম কার্ড থাকলেই পাবেন মাসে ৩০০০ টাকা সঙ্গে একাধিক সুবিধা, জেনেনিন আবেদন করার পদ্ধতি।

উপসংহার 

ভারত সরকার দেশের সমস্ত অসংগঠিত শ্রেণীর শ্রমিকদের জন্য ই-শ্রম প্রকল্পটি চালু করেছেন, যার মাধ্যমে শ্রমিকদের কর্মসংস্থান এবং আর্থিক সহায়তা প্রদান করা হয়। আপনার যদি ই-শ্রম কার্ড থাকে তাহলে ২ লক্ষ টাকার জীবন বীমা এবং ১ লক্ষ টাকার দুর্ঘটনা বীমার সুবিধা পাবেন। এছাড়াও ৫০০ থেক ১০০০ টাকা আর্থিক সহায়তা এবং প্রতি মাসে অ্যাকাউন্টে ৫৫ থেকে ২১০ টাকা জমা করলে অবসর প্রাপ্ত বয়সে ৩০০০ টাকা পেনশন পাবেন। আপনি eshram.gov.in-তে গিয়ে অনলাইনের মাধ্যমে ই-শ্রম কার্ডের ব্যালান্স চকে (E Shram Balance Check) করতে পারবেন।

আরও পড়ুন: PM Mudra Yojana – মুদ্রা যোজনা লোনের মাধ্যমে মহিলাদের জন্য 30 কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র সরকার, কিভাবে পাবেন দেখেনিন।

এই ধরনের গুরুত্বপূর্ন তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us