শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ডিজিটাল মুদ্রা কি? ভারতের ভবিষ্যৎ, জানুন সম্পূর্ণ তথ্য| digital currency or e-rupeE in Bengali

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Digital Currency Or E-rupee in Bengali: ভারতের লেনদেন ব্যবস্থায় বিরাট বিপ্লব আসতে চলেছে। ডিজিটাল মুদ্রা ভারতের ভবিষ্যৎ মুদ্রা যা অত্যন্ত সস্তা এবং লেনদেনের ক্ষেত্রে নিরাপদ যোগ্য । RBI সাধারণ মানুষের কাছে ডিজিটাল মুদ্রা প্রচলনের জন্য কাজ করে যাচ্ছে। ডিজিটাল মুদ্রা CBDC (Central Bank Digital Currency) দ্বারা নিয়ন্ত্রিত। ডিজিটাল মুদ্রা UPI থেকে আলাদা এবং এটি ইন্টারনেট ছাড়াই চলবে। ডিজিটাল মুদ্রা কি? এবং আপনি কিভাবে ডিজিটাল মুদ্রা ব্যবহার করবেন? এবং কিভাবে কিনবেন? বিস্তারিত জানার জন্য পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ডিজিটাল মুদ্রা কি? (digital currency or e-rupeE in Bengali)

ডিজিটাল মুদ্রা হল ভারতীয় মুদ্রার ডিজিটাল রূপ যা ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা নিয়ন্ত্রিত। ডিজিটাল মুদ্রা এক প্রকারের ইলেকট্রিক মুদ্রা যা সাধারণ নগদ মুদ্রার মতই লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। এই ডিজিটাল মুদ্রাটি অনলাইন বা অফলাইন দুভাবেই ব্যবহার করা যেতে পারে। ভারতের ডিজিটাল মুদ্রা বর্তমানে টেস্টিং মোডে রয়েছে। খুব শীঘ্রই এটি জনসাধারণের কাছে প্রচলিত করা হবে। ডিজিটাল মুদ্রা ব্যাবসার ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। ডিজিটাল মুদ্রার দুটি সংস্করণ থাকবে ।

ডিজিটাল মুদ্রা কিভাবে কাজ করে?

ডিজিটাল মুদ্রা বা E-rupee হল ভৌত মুদ্রার ডিজিটাল সংস্করন। ডিজিটাল মুদ্রা ভারতীয় কাগজের মুদ্রা এবং কয়েনর মতোই ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা স্বীকৃত। ডিজিটাল মুদ্রা পরবর্তীতে ব্যাংক এর মাধ্যমে জনাসাধারনের কাছে প্রচলিত করা হবে। ডিজিটাল মুদ্রা ব্যবহারকারীরা ব্যাংক থেকে দেওয়া ডিজিটাল ওয়ালেট এর মাধ্যমে টাকা লেনদেন করতে পারবে। মোবাইল ফোনের মাধ্যমেও লেনদেন করা যাবে।

ডিজিটাল মুদ্রা সমূহ

ডিজিটাল মুদ্রার (টাকার) প্রতীক হল e₹ । এবং ডিজিটাল পয়সার প্রতীক হল eप।

ইউনিটপ্রতীক
টাকাe₹
পয়সাeप

ডিজিটাল মুদ্রার টাকার ব্যবহৃত ফ্রিকোয়েন্সি গুলো হল- e₹2 , e₹5 , e₹10 , e₹20 , e₹50 , e₹100 , e₹200 , e₹500 , e₹2,000

ডিজিটাল মুদ্রার পয়সার ব্যবহৃত ফ্রিকোয়েন্সি গুলো হল- 50eप, e₹1

$1e₹82.45
€1e₹88.76
¥1e₹0.59
₹1e₹1.00
digital currency or e-rupeE in Bengali

ডিজিটাল মুদ্রা vs UPI

ডিজিটাল মুদ্রা এবং UPI এর মধ্যে পার্থক্য হল-

ডিজিটাল মুদ্রাUPI
সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সি (CBDC) দ্বারা নিয়ন্ত্রিত।ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) দ্বারা নিয়ন্ত্রিত।
অফলাইন এবং অনলাইন দুভাবে ব্যবহার করা যাবে।শুধুমাত্র অনলাইনে ব্যবহার করা যাবে।
ডিজিটাল মুদ্রার সাহায্যে ব্যবহারকারীর লেনদেন করতে পারবে। ডিজিটাল মুদ্রার সাহায্যে অনলাইন কেনাকাটাও করা যাবে।UPI ভার্চুয়াল পেমেন্ট ঠিকানার মাধ্যমে দুটি ব্যক্তির একাউন্টের মধ্যে অর্থ স্থানান্তর করে।
ডিজিটাল মুদ্রা ভারতীয় মুদ্রার একটি ডিজিটাল রূপ যা একটি মোবাইল অ্যাপের মাধ্যমে সংরক্ষণ এবং পরিচালনা করা হয়।UPI একটি রিয়েল টাইম পেমেন্ট সিস্টেম।

ডিজিটাল মুদ্রা বনাম ক্রিপ্টোকারেন্সি

ডিজিটাল মুদ্রা এবং ক্রিপ্টোকারেন্সি এর মধ্যে পার্থক্য গুলি হল-

ডিজিটাল মুদ্রাক্রিপ্টোকারেন্সি
ডিজিটাল মুদ্রা ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা নিয়ন্ত্রিত।ক্রিপ্টোকারেন্সি কোনো সরকার বা কেন্দ্র দ্বারা নিয়ন্ত্রিত নয়।
ডিজিটাল মুদ্রার মান স্থির কারণ এটি ভারত সরকার দ্বারা নিয়ন্ত্রিত।ক্রিপটোকারেন্সির মান স্থির নয় ক্রিপটোকারেন্সির মান সময়ের সঙ্গে সঙ্গে উঠানামা করতে থাকে কারণ এটি কোনো সরকার বা প্রতিষ্ঠান দ্বারা নিয়ন্ত্রিত নয়।
ডিজিটাল মুদ্রাকে বিনিয়োগের বিকল্প রূপে ব্যবহার করা যাবে না।ক্রিপ্টোকারেন্সিকে বিনিয়োগের বিকল্প রূপে ব্যবহার করা যেতে পারে।
ডিজিটাল মুদ্রার সাহায্যে লেনদেন এবং অনলাইন কেনাকাটা করা যাবে।ক্রিপ্টোকারেন্সির সাহায্যে অনলাইনে কেনাকাটা করা যাবে এবং লেনদেনও করা যায়।

আরও পড়ুন>> ক্রিপ্টোকারেন্সি কী? প্রকারভেদ, সুবিধা, অসুবিধা

কিভাবে ডিজিটাল মুদ্রা কিনবেন এবং ব্যবহার করবেন

প্রাথমিকভাবে ভারতীয় রিজার্ভ ব্যাংক ডিজিটাল মুদ্রা নিয়ে একটি পাইলট প্রকল্প চালাচ্ছে তাই বর্তমানে এটি সবার জন্য উপলব্ধ নয়। কিন্তু পরবর্তীতে আপনি কিভাবে ডিজিটাল মুদ্রা ব্যাবহার করবেন তা দেখে নিন –

  • প্রথমত ভারতীয় রিজার্ভ ব্যাংক পাইলট প্রকল্পে ৮টি ব্যাংককে বেছে নিয়েছে। প্রথম পর্যায়ে শুধুমাত্র ICICI Bank, Yes Bank, SBI Bank এবং IDFC Bank ডিজিটাল মুদ্রা দেবে। পরবর্তী পর্যায়ে Bank of Baroda, Union Bank, HDFC Bank ও Kotok Mahindra Bank পাইলট প্রকল্পে অংশগ্রহণ করবে। এবং কয়েক বছরের মধ্যে ভারতের প্রায় সব বড় ব্যাংক পাইলট প্রকল্পে অংশগ্রহণ করবে।
  • পাইলট প্রকল্পে অংশগ্রহণকারী সমস্ত ব্যাংকগুলি ডিজিটাল মুদ্রা সম্পর্কিত তাদের একটি অ্যাপ চালু করেছে।
  • ডিজিটাল মুদ্রা ব্যবহারের জন্য পাইলট প্রকল্পে অংশগ্রহণকারী ব্যা্ংকগুলোতে আপনার একাউন্ট থাকা জরুরি।
  • আপনার ব্যাংক একাউন্ট পাইলট প্রকল্পের যোগ্য হওয়া জরুরি।
  • পাইলট প্রকল্পে অংশগ্রহণকারী ব্যাংক গুলি নির্বাচিত কয়েকটি শহরের কিছু বণিক এবং ব্যবসায়ীদের নিয়ে একটি গ্রুপ গঠন করেছে।
  • আপনি যদি যোগ্য হন এবং পাইলট প্রকল্পে অংশগ্রহণকারী ব্যাংক গুলিতে আপনার একাউন্ট থেকে থাকে এবং আপনি যদি আপনার ব্যাংকের ডিজিটাল মুদ্রা অ্যাপটি ডাউনলোড করে থাকেন তাহলে আপনি ডিজিটাল মুদ্রা ব্যবহার করতে পারবেন।

ডিজিটাল মুদ্রা ব্যবহারকারী অ্যাপ সমূহ

ব্যাংকের নামঅ্যাপের লিংক
HDFC BANKClick Here
ICICI BANKClick Here
Kotok Mahindra BankClick Here
IDFC BANKClick Here
YES BANKClick Here
BANK OF BARODAClick Here
Axis BankClick Here
Union BankClick Here

বাজারে গ্রহণ যোগ্যতা

ইনোভিটি টেকনোলজিস আইসিআইসিআই ব্যাঙ্ক এবং কোটক মাহিন্দ্রা ব্যাঙ্কের সাথে অংশীদারিত্বে রিলায়েন্স রিটেল এর মত বড় বড় ব্যাংক ডিজিটাল মুদ্রাকে গ্রহণ করেছে।

আরও পড়ুন>> বিটকয়েন কি? ধনী হওয়ার সহজতম উপায়

1 thought on “ডিজিটাল মুদ্রা কি? ভারতের ভবিষ্যৎ, জানুন সম্পূর্ণ তথ্য| digital currency or e-rupeE in Bengali”

Leave a Comment