শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

এবার সহজেই শনাক্ত করা যাবে AI দিয়ে এডিট করা ছবি ও ভিডিও, AI এর অপব্যবহার রুখতে নতুন পদক্ষেপ মেটার

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বর্তমানে প্রযুক্তিকে আরো উন্নতির পথে নিয়ে গেলেও এর মাধ্যমে বিভিন্ন ধরনের বিপরীত প্রতিক্রিয়া দেখা যাচ্ছিল বেশ কিছুদিন ধরে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে বর্তমানে তৈরি করা হচ্ছে ডিপফেক। এবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কে কেন্দ্র করে বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন মেটা। ফেসবুকের মূল কোম্পানি মেটার তরফ থেকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে ঠিক কি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে তা জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

AI এর অপব্যবহার রুখতে নতুন পদক্ষেপ মেটার

গত বছর মে মাস থেকে মেটা তার কার্যপদ্ধতিতে বেশ কিছু পরিবর্তন নিয়ে এসেছে। মেটার নিয়ম অনুসারে এবার থেকে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং থ্রেডে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পদ্ধতি ব্যবহার করে ভিডিও, ছবি এবং অডিও আরো উন্নত প্রযুক্তি যুক্ত রূপে গড়ে তোলা হবে। মেটা সংস্থা ওভারসাইট বোর্ডের পক্ষ থেকেও পরামর্শ দেওয়া হয়েছিল যে মেটা তার পরিধি বৃদ্ধি করে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সাহায্যে নিজের প্রযুক্তির উন্নয়ন ঘটাবে।

এ প্রসঙ্গে মেটা তার নিজস্ব বিবৃতি অনুসারে জানিয়েছে কন্টেন্ট ম্যানিপুলেশন এবং ডিপফেক এর বিষয়ে এবার তারা বড় সিদ্ধান্ত গ্রহণ করতে চলেছে। তাদের উন্নত প্রযুক্তিকে আরো সুরক্ষিত করতে তারা এবার AI টুল ব্যবহার করে তৈরি করা সামগ্রীকে লেবেল দিয়ে আলাদা পরিচয় দেবে। আলাদা আলাদা লেভেল যুক্ত বিষয়গুলির পরিচিতি দেখতে পেয়ে ব্যবহারকারীরা জানতে পারবেন যে এই সামগ্রীটি AI-এর সাহায্যে তৈরি করা হয়েছে। ব্যবহারকারীদের পক্ষে এআই নির্মিত এই বিষয় গুলিকে সনাক্ত করা আরও সহজ হয়ে উঠবে।

অবশ্যই পড়ুন » Petrol Diesel Price: সস্তা হলো পেট্রোল ডিজেল! আজ কোন্ কোন্ জায়গায় দাম কমেছে ও বেড়েছে জেনেনিন

সহজেই শনাক্ত করা যাবে AI দ্বারা এডিট ছবি ও ভিডিও

মেটার এই সিদ্ধান্তের বিষয়ে মেটার কন্টেন্ট পলিসির ভাইস প্রেসিডেন্ট মনিকা বিকার্ট একটি ব্লগ পোস্ট করে জানিয়েছেন তারা এআই জেনারেটেড ইমেজ, এআই জেনারেটেড ভিডিও এবং অডিওকে ‘মেড উইথ এআই’ বলে লেভেল করতে চলেছেন। যদিও এ প্রসঙ্গে তিনি জানিয়েছেন মেটার তরফ থেকে ইতিমধ্যেই এআই টুল ব্যবহার করে নির্মাণ করা বাস্তব মুখী ছবিকে ‘AI দিয়ে কল্পনা করা’ হিসেবে লেবেল দেওয়া হয়েছে। এর ফলে বিষয়টি ব্যবহারকারীদের কাছে আরো স্পষ্ট হতে চলেছে।

তার বক্তব্য থেকে আরও জানা গেছে যে মেটা সংস্থাটি অন্যান্য কোম্পানির জেনারেটিভ এআই টুলস এর সাহায্য নিয়ে তৈরি করা ইমেজ ক্যাপচার করার একটি উপায় খুঁজে পেয়েছে। যদিও এই বিষয়টি কবে বাস্তবে রূপায়িত হবে সে বিষয়ে তার কাছ থেকে কোনো উত্তর পাওয়া যায়নি। তবে জানা গেছে মেটার তরফ থেকে নতুন যে নিয়মগুলি কার্যকর করা হবে সেই সমস্ত নতুন নিয়মগুলি ফেসবুক, ইনস্টাগ্রাম এবং থ্রেড গুলির জন্য প্রযোজ্য হবে। হোয়াটসঅ্যাপ সহ অন্যান্য অ্যাপগুলির জন্য তৈরি করা হবে। অন্য নিয়ম।

অবশ্যই পড়ুন » EMail Fraud: ইমেল আইডি দিয়ে ব্যাংক একাউন্ট জালিয়াতি! নিমেষে হতে পারে ব্যাংক অ্যাকাউন্ট ফাঁকা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us