শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

এই ব্যাংকে FD থেকে মিলবে ৭.৭৫% রিটার্ন! প্রবীণদের জন্যও বিশেষ ব্যবস্থা করল এই ব্যাংক

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ব্যাংকিং পরিষেবার ক্ষেত্রে অন্যতম জনপ্রিয় একটি বিনিয়োগকারী স্কিম হল ফিক্সড ডিপোজিট। যে সকল গ্রাহকরা দীর্ঘ মেয়াদী বিনিয়োগ প্রকল্প পছন্দ করেন তারাও ফিক্সড ডিপোজিটকে বেছে নেন। এই স্কিমের মাধ্যমে গ্রাহকের বিনিয়োগ করা টাকা নির্দিষ্ট সময়ের জন্য লক ইন পিরিয়ডে থাকে। এই সময় গ্রাহকের জমা করা টাকার সঙ্গে যুক্ত হয় সুদের টাকা। এরপর মেয়াদ শেষে গ্রাহক সুদ সহ অনেকটা মোটা টাকা হাতে পান। বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিট স্কিমের রিটার্নের পরিমাণটি ভিন্ন হয়। আবার বিভিন্ন মেয়াদের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রেও রিটার্নের পরিমাণে বিভিন্নতা দেখা যায়।

ICICI ব্যাংকের ফিক্সড ডিপোজিটা সুদের হার বৃদ্ধি

সম্প্রতি ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করেছে আইসিআইসিআই ব্যাংক। গত ২৯ জুন ২০২৪ অর্থাৎ শুক্রবার থেকে এই বেসরকারি ব্যাংকটি তাদের নতুন সংশোধিত সুদের হারগুলি কার্যকর করেছে। এর ফলে এই ব্যাংকের ফিক্সড ডিপোজিট স্কিমের মাধ্যমে সাধারণ গ্রাহকরা সর্বোচ্চ ৭.২ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা সর্বোচ্চ ৭.৭৫ শতাংশ সুদের হার লাভ করছেন।

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া মোটা টাকা বিনিয়োগের ক্ষেত্রে একটি বিশেষ সিদ্ধান্ত গ্রহণ করেছে। রিজার্ভ ব্যাংকের এই সিদ্ধান্তের জেরেই আইসিআইসিআই ব্যাংক তাদের ফিক্সড ডিপোজিট স্কিমে সুদের হার বৃদ্ধি করেছে বলে জানা যাচ্ছে। রিজার্ভ ব্যাংকের নয়া নির্দেশিকা অনুসারে খুচরা বিনিয়োগকারীদের অবস্থাও অনেকটা পরিবর্তিত হয়েছে। বলা হয়েছে ২ কোটি টাকার বদলে ৩ কোটি টাকার নিচে আর্থিক লগ্নিকারীদের বর্তমানে রিটেল ডিপোজিটার হিসেবে চিহ্নিত করা হবে। দেখে নিন আইসিআইসিআই ব্যাংক তাদের কোন মেয়াদের ফিক্সড ডিপোজিটে ঠিক কত পরিমান সুদ দিচ্ছে।

ICICI ব্যাংকে ফিক্সড ডিপোজিটে সুদের হার

১) বর্তমানে ৭ দিন থেকে ২৯ দিন মেয়াদী তিন কোটি টাকার নিচের ফিক্সড ডিপোজিট এর জন্য আইসিআইসিআই ব্যাংক সাধারণ গ্রাহকদের সুদ দিচ্ছে ৩%। এই একই মেয়াদে ফিক্সড ডিপোজিট করলে সিনিয়র সিটিজেন গ্রাহকরা পাবেন ৩.৫ শতাংশ পরিমাণ সুদ।

২) তিন কোটির নিচে ফিক্সড ডিপোজিট স্কিমে ৩০ থেকে ৪৫ দিন মেয়াদে টাকা রাখলে সাধারণ গ্রাহকরা পাবেন ৩.৫ শতাংশ সুদ। এই ক্ষেত্রে প্রবীণ নাগরিকদের প্রাপ্ত সুদের পরিমাণ ৪ শতাংশ।

আরোও পড়ুন » Post Office FD VS PPF: পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট নাকি পিপিএফ কোনটি বেশি লাভজনক।

৩) ১৫ থেকে ১৮ মাস মেয়াদে ফিক্সড ডিপোজিট করলে সাধারণ গ্রাহকরা পাবেন সর্বোচ্চ ৭.২ শতাংশ সুদ। এক্ষেত্রে ও প্রবীণ নাগরিকদের জন্য কিছু অতিরিক্ত সুবিধা থাকছে। কারণ এই মেয়াদে প্রবীন নাগরিকদের দেওয়া হবে ৭.৭৫ শতাংশ সুদ।

৪) আইসিআইসিআই ব্যাংকে সর্বোচ্চ মেয়াদের ফিক্সড ডিপোজিটটি রয়েছে ৭ বছর ১ দিন থেকে ১০ বছর পর্যন্ত। এই সীমার মধ্যে ফিক্সড ডিপোজিট করলে সাধারণ গ্রাহকরা পাবেন বছরে ৬.৯ শতাংশ সুদ। প্রবীণ নাগরিকরা একই সময়ের মেয়াদে পাবেন ৭.৪ শতাংশ হারে সুদ।

৫) শুধু সর্বোচ্চ মেয়াদের বিনিয়োগের ক্ষেত্রে নয়, প্রবীণ নাগরিকরা আইসিআইসিআই ব্যাংকে সর্বনিম্ন বিনিয়োগ সীমায় ফিক্সড ডিপোজিট করলেও অনেক বেশি পরিমাণ টাকা লাভ করতে পারেন। যেমন ১ বছর থেকে ১৫ মাসের কম মেয়াদী ফিক্সড ডিপোজিট-এর জন্য প্রবীণ নাগরিক দেওয়া হয় ৭.২ % সুদ। আবার ১৮ মাস থেকে দু বছর মেয়াদী ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে প্রবীণ নাগরিকরা পান ৭.৭% সুদ।

আইসিআইসিআই ব্যাংক কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে এই নতুন সুদের হার কার্যকর হবে নতুন এবং রিনিউ করা ফিক্সড ডিপোজিট গুলির উপর। এছাড়াও ব্যাংকের তরফ থেকে স্পষ্ট ভাবে জানানো হয়েছে কোন গ্রাহক ফিক্সড ডিপোজিট করার ৭ দিনের মধ্যে যদি টাকা তুলে নেন তবে তাকে কোন সুদ দেওয়া হবে না। আবার একটি নির্দিষ্ট মেয়াদের এফডি ১ বছরের মধ্যে ভেঙে টাকা তুলে নিলে ব্যাংক কর্তৃপক্ষ ০.৫% টাকা কেটে বাকিটা গ্রাহককে ফেরত দেবে।

অবশ্যই পড়ুন » PNB FD: পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ৪০০ দিনের FD-তে ৫ লাখ টাকা জমা করলে কতো রিটার্ন পাবেন দেখুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us